শিরোনাম
যেভাবে পাওয়া গেলো ৫০০ কেজি ওজনের মহামূল্যবান রত্নপাথর
প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১০:১৬
যেভাবে পাওয়া গেলো ৫০০ কেজি ওজনের মহামূল্যবান রত্নপাথর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শ্রীলঙ্কার রত্নপুরায় বাড়ির উঠানে নলকূপ খনন করতে গিয়ে ৫০০ কেজি ওজনের একটি মূল্যবান রত্নপাথরের সন্ধান পাওয়া গেছে। পাথরটি ২৫ লাখ ক্যারেটের। বর্তমানে এর বাজার মূল্য ১০ কোটি মার্কিন ডলার।


বাড়ির পেছনে কূপ খননের কাজ চলছিল। ব্যস্ত সময় পার করছিলেন শ্রমিকেরা। হঠাৎ শ্রমিকদের কোদালের কোপে উঠে আসে বিশাল পাথরের খণ্ড। ডাকা হয় বাড়ির মালিককে। খবর পাঠানো হয় রত্ন বিশেষজ্ঞদের। তাদের কথায় চোখ কপালে ওঠে সবার। এ তো মূল্যবান নীলার বিশাল একটি খণ্ড। বিশ্বে এর আগে এত বড় নীলার সন্ধান মেলেনি।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক খবরে জানানো হয়, মাটি খুঁড়ে সন্ধান পাওয়া নীলার খণ্ডটি ২৫ লাখ ক্যারেটের। কেজির হিসাবে এর ওজন প্রায় ৫১০ কিলোগ্রাম। এর সন্ধান মিলেছে শ্রীলঙ্কার রত্নপুরা এলাকার একটি বাড়িতে। দেশটির ওই অঞ্চল মূল্যবান রত্নপাথর উত্তোলনের জন্য সুপরিচিত।


প্রাথমিকভাবে বিশেষজ্ঞরা বলছেন, আন্তর্জাতিক বাজারে ফ্যাকাশে নীল রঙের এ রত্নের দাম ১০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যেতে পারে।


মূল্যবান এ নীলাখণ্ডের সন্ধান পাওয়া গেছে স্থানীয় গোমেজের বাড়ির উঠানে। তবে নিরাপত্তার জন্য বিবিসির কাছে তিনি তার নাম, বিস্তারিত পরিচয়, বাড়ির ঠিকানা প্রকাশ করতে চাননি। তিনি নিজেও তিন পুরুষ ধরে রত্ন ব্যবসার সঙ্গে জড়িত। ইতোমধ্যে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের তিনি নীলার বিষয়ে জানিয়েছেন।


গোমেজ জানান, রত্নখণ্ডটির উপরিভাগ থেকে কাদা ও ময়লা পরিষ্কার করতে এক বছর লেগে যেতে পারে। এরপরই মূল্যবান রত্নটির স্বীকৃতির জন্য উদ্যোগ নেওয়া হবে।


নীলাসহ মূল্যবান রত্নপাথর শ্রীলঙ্কার অন্যতম রপ্তানি পণ্য। আর রত্ন উত্তোলন ও এর ব্যবসার কেন্দ্র হিসেবে পরিচিত রত্নপুরা। সিংহলি ভাষায় রত্নপুরা মানে হলো যেখানে মূল্যবান রত্নপাথর বিক্রি করা হয়।


সন্ধান পাওয়া নীলাটির বিষয়ে রত্নপাথর বিশেষজ্ঞ জামিনি জয়সা বলেন, আমি এর আগে এত বড় নীলা দেখিনি। প্রায় ৪০ কোটি বছর আগে রত্নখণ্ডটি তৈরি হয়ে থাকতে পারে।


বিবার্তা/বিআর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com