শিরোনাম
তালেবানের অগ্রযাত্রা থামাতে যা করছে আফগান সরকার
প্রকাশ : ২৫ জুলাই ২০২১, ২১:৩৫
তালেবানের অগ্রযাত্রা থামাতে যা করছে আফগান সরকার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তালেবানরা যেন শহর দখল করতে না পারে, সে লক্ষ্যে প্রায় পুরো দেশেই কারফিউ জারি করেছে আফগান সরকার। রাজধানী কাবুল এবং আরো দু'টি প্রদেশ ছাড়া অন্য সব অঞ্চলে রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত সব ধরণের চলাচল নিষিদ্ধ করা হয়েছে।খবর বিবিসির।


এ বিষয়ে আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী বলেন, সহিংসতা কমানো এবং তালেবানদের চলাচল সীমিত রাখার উদ্দেশ্যে ৩১টি প্রদেশে কারফিউ জারি করা হয়েছে।তবে কাবুল, পাঞ্জশির ও নানগারহার প্রদেশ এই কারফিউর আওতার বাইরে থাকবে।


আন্তর্জাতিক বাহিনী দেশটি থেকে অবস্থান সরিয়ে নেয়ার পর গত দুই মাসে আফগান সরকার ও তালেবানের মধ্যে সংঘাত বেড়েছে। ইতিমধ্যে আফগানিস্তানের প্রায় অর্ধেক অংশের দখল নিয়েছে তালেবান।বিশ বছর আগে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আক্রমণের পর ক্ষমতাচ্যুত হয় কট্টর ইসলামপন্থী তালেবান।


তালেবানের অগ্রযাত্রা অব্যাহত থাকার কারণে এই সপ্তাহে কান্দাহার শহরে রক্তক্ষয়ী সংঘাত হয়েছে।জবাবে বৃহস্পতিবার মার্কিন সেনারা তালেবানের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। জবাবে তালেবান প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে।


দু'হাজার এক সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তানের ক্ষমতা থেকে তালেবানদের উৎখাত করে। যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের বিমান হামলার সাথে জড়িত থাকা সংগঠন আল কায়েদা ও দলটির নেতা ওসামা বিন লাদেনকে তালেবান সহযোগিতা করছিল।


৩১শে অগাস্ট আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে মার্কিন কার্যক্রম সমাপ্ত হওয়ার কথা রয়েছে।যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার বিশেষজ্ঞদের তৈরি এক প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয় যে, ছয় মাসের মধ্যে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করতে পারে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com