শিরোনাম
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে চীন
প্রকাশ : ২৪ জুলাই ২০২১, ১৮:৫৮
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হংকং ইস্যুতে চীনা কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্রের একাধিক কর্মকর্তা ও কয়েকটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। নিষেধাজ্ঞার আওতায় সাবেক মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস রয়েছেন।খবর বিবিসির।


সম্প্রতি হংকংয়ে নিরাপত্তা বাহিনীর দমনপীড়নে ভূমিকা রাখছে বলে অভিযোগ তুলে সেখানকার কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। হংকংয়ে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে ক্রমবর্ধমান ঝুঁকির ব্যাপারে মার্কিন ব্যবসায়ীদের সতর্কও করে দেয় ওয়াশিংটন।


জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হংকংয়ের ব্যবসায়িক পরিবেশ নষ্ট করার উদ্দেশ্যেই যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে আন্তর্জাতিক আইন এবং যেসব মৌলিক নিয়মাবলীর মাধ্যমে আন্তর্জাতিক সম্পর্ক পরিচালিত হয় তা মারাত্মকভাবে লঙ্ঘিত হয়েছে।


যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যমন্ত্রী থাকাকালে উইলবার রস চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে, জেডটিইসহ একাধিক কোম্পানির বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ করেছিলেন।উইলবার রস ছাড়া চীনের নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো হলো, চীনে হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক সোফি রিচার্ডসন, ইউএস-চায়না ইকোনমিকের প্রধান ক্যারোলিন বার্থোলোমিউ, সিকিউরিটি রিভিউ কমিশন এবং অ্যাডাম কিং অব ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com