শিরোনাম
ভারতে ১২ সদস্যের পদত্যাগের পর ৪৩ মন্ত্রীর শপথ
প্রকাশ : ০৮ জুলাই ২০২১, ১২:১৪
ভারতে ১২ সদস্যের পদত্যাগের পর ৪৩ মন্ত্রীর শপথ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দ্বিতীয় মেয়াদে ক্ষমতাসীন হওয়ার দুই বছরের বেশি সময় পর ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রথম বড় ধরনের রদবদল আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে দেশটির স্বাস্থ্য, শিক্ষাসহ গুরুত্বপূর্ণ অন্তত ১২ মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা পদত্যাগ করেছেন। করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত অর্থনীতি ও ভেঙে পড়া স্বাস্থ্য ব্যবস্থার সমালোচনা ঠেকাতে মন্ত্রিসভায় এই রদবদল আনা হয়েছে বলে মনে করা হচ্ছে।


বুধবার (৭ জুলাই) সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে ৪৩ মন্ত্রী শপথ নিয়েছেন। এর মধ্যে নতুন মুখ রয়েছেন ৩৬ জন। মোদি তার কেবিনেটের আকারও বাড়িয়েছেন। আগে ছিলো ৫৩, এখন হয়েছে ৭৪। এর মধ্যে পূর্ণমন্ত্রী ৩০ জন আর প্রতিমন্ত্রী হিসেবে রয়েছেন ৪৪ জন। নতুন আসাদের মধ্যে তরুণমুখের বেশ প্রধান্য রয়েছে।


শুধু মন্ত্রিসভায় রদবদল নয়, মন্ত্রীদের দায়িত্বেও বড় রদবদল করেন নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে দেয়া হয়েছে সহযোগিতা মন্ত্রণালয়। ধর্মেন্দ্র প্রধানকে করা হলো দেশের নতুন শিক্ষামন্ত্রী। এর আগে পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন তিনি। পীযূষ গয়ালকে রেলমন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে বস্ত্র ও বাণিজ্য মন্ত্রণালয়। নতুন রেল ও তথ্য প্রযুক্তি মন্ত্রী হচ্ছেন অশ্বিনী বৈষ্ণব। বস্ত্রমন্ত্রী ছিলেন স্মৃতি ইরানি। সেই দায়িত্ব থেকে তাকে সরিয়ে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী করা হয়েছে।


মহামারিতে দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার স্বরূপ উন্মোচিত হওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি ইস্তফা দেয়ার পরে দেশের নতুন স্বাস্থ্যমন্ত্রী করা হয়েছে মনসুখ মাণ্ডব্যকে। নতুন পেট্রোলিয়াম মন্ত্রী হয়েছেন হরদীপ সিংহ পুরী। তার জায়গায় নতুন বেসামরিক বিমান মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে।


মোদির নতুন মন্ত্রিসভায় বড় দায়িত্ব পেয়েছেন পশ্চিমবঙ্গের সংসদ সদস্য নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার, জন বার্লা ও শান্তনু ঠাকুর। নিশীথকে করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। অর্থাৎ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডেপুটি হিসেবে কাজ করবেন তিনি।


অন্যদিকে সুভাষকে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী করা হয়েছে। আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা পেয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। মতুয়া সম্প্রদায় থেকে প্রথম মন্ত্রী হওয়া শান্তনু ঠাকুরকে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।


যারা পদত্যাগ করেছেন


১. হর্ষ বর্ধন (কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী), ২. বাবুল সুপ্রিয় (কেন্দ্রীয় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী), ৩. অশ্বিনী কুমার চৌবে (কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী), ৪. রমেশ পোখরিয়াল নিশঙ্ক (কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী), ৫. সন্তোষ গাংওয়ার (কেন্দ্রীয় শ্রমমন্ত্রী), ৬. দেবশ্রী চৌধুরী (কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী), ৭. রতন লাল কাটারিয়া (কেন্দ্রীয় জলশক্তি বিষয়ক প্রতিমন্ত্রী), ৮. সদানন্দ গৌড়া (কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রী), ৯. থোয়ার চান্দ গেহলোট (সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী), ১১. প্রতাপ সারাঙ্গি (কেন্দ্রীয় পশুসম্পদ, মৎসসম্পদ, দুগ্ধ শিল্প ও ক্ষুদ্র-মাঝারি উদ্যোগ বিষয়ক মন্ত্রী), ১২. রায় সাহেব দানবে পাটিল (কেন্দ্রীয় ভোক্তা, খাদ্য ও গণবণ্টন বিষয়ক প্রতিমন্ত্রী মন্ত্রী), ১৩. সঞ্জয় ধৌত্র (কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী)


যারা পদোন্নতি পেলেন


কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর, কেন্দ্রীয় পঞ্চায়েত, কৃষি ও কৃষক কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী পুরুষোত্তম রূপালা, কেন্দ্রীয় যুব, ক্রীড়া ও সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী কিরেন রিজিজু, কেন্দ্রীয় বেসামরিক বিমান চলাচল ও নগর উন্নয়ন বিষয়ক মন্ত্রী হরদীপ সিং পুরী ও বন্দর, নৌযান ও নৌ-চলাচল বিষয়ক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মানুষ মান্দব্য।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com