শিরোনাম
মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলনে যোগ দেবেন কেরি
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৭, ১৪:২৬
মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলনে যোগ দেবেন কেরি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠেয় মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলনে যোগ দেবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। মঙ্গলবার তার মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানায়।

 

ফিলিস্তিনিতে ইসরাইলি বসতি স্থাপনের নিন্দা জানাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটির মাত্র কয়েক সপ্তাহ পর এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনে দুই রাষ্ট্রভিত্তিক একটি শান্তিচুক্তি করার ব্যাপারে আন্তর্জাতিক সমর্থন আদায়ের ওপর গুরুত্ব দেয়া হবে।

 

তবে রবিবার অনুষ্ঠেয় এ সম্মেলনে ইসরাইল ও ফিলিস্তিনের কোনো নেতা অংশ নিচ্ছেন না। এদিকে ধারণা করা হচ্ছে, প্যারিসে মধ্যপ্রাচ্য শান্তি সম্মেলনে কেরির অংশ নেয়ার ঘটনায় ইসরাইল আরো ক্ষুব্ধ হতে পারে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর আশংকা, এ সম্মেলন তার কূটনীতিক বিচ্ছিন্নতাকে আরো তীব্র করবে।

 

উল্লেখ্য, ফিলিস্তিনিতে ইসরাইলের অবৈধ বসতি স্থাপন বিষয়ক প্রস্তাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভোটে যুক্তরাষ্ট্র ভেটো দেয়ার পরিবর্তে ভোটদানে বিরত থাকে। অবশ্য এর আগে এ ধরনের প্রস্তাবের ক্ষেত্রে ওয়াশিংটনকে বরাবরই ইসরাইলের পক্ষ নিয়ে ভেটো দিতে দেখা গেছে। গত মাসে কেরি তার এক গুরুত্বপূর্ণ ভাষণে দুই রাষ্ট্র সমাধান প্রস্তাবের ওপর বেশি গুরুত্বারোপ করেন।

 

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, বাইরের কোনো শক্তি ইসরাইলকে বসতি স্থাপনের পদক্ষেপ থেকে দূরে রাখতে পারবে না। সূত্র: রয়টার্স

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com