শিরোনাম
বিশ্বাস হচ্ছে না ৮ বছর শেষ: ওবামা
প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৭, ০৯:২৪
বিশ্বাস হচ্ছে না ৮ বছর শেষ: ওবামা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘আপনারাই আমাকে প্রেসিডেন্ট বানিয়েছিলেন। আমি বিশ্বাস করতে পারছি না যে ৮ বছর শেষ। আমি প্রতিনিয়ত আপনাদের কাছ থেকে শিখেছি। আজ আমার ধন্যবাদ জানানোর রাত। আপনাদের ধন্যবাদ রোজ আমাকে উন্নত করার জন্য।’

 

বাংলাদেশ সময় বুধবার সকালে শিকাগোতে দেয়া বিদায়ী ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এসব কথা বলেন। বিবার্তা পাঠকদের জন্য তার বক্তব্যের উল্লেখযোগ্য কিছু অংশ এখানে তুলে ধরা হলো।

 

তিনি বলেন, বুশ যেভাবে নতুনকে দায়িত্ব দিয়েছিলেন; আমিও সেভাবেই ট্রাম্পকে দায়িত্ব দিচ্ছি। আমার ধারণা ট্রাম্প আরো ভালো করবেন।

 

বিদায়ী এ মার্কিন প্রেসিডেন্ট বলেন, পরিবর্তনের সাহস দেখিয়েছে যুক্তরাষ্ট্র। আমরা ২৪০ বছরের কর্মসংস্থান করেছি। আমাদের অর্থনীতি এখন অত্যন্ত শক্তিশালী, দারিদ্র্যতা কমেছে। সাধারণ মানুষ, নাগরিক, ছাত্র-ছাত্রী আমার অনুপ্রেরণা। শ্রমিক শিশুদের শিক্ষিত করতে হবে। উচ্চশিক্ষা, বিচারব্যবস্থা সবখানেই এগিয়ে আমরা।

 

গত আটবছরে বড় কোনো সন্ত্রাসবাদী হামলা হয়নি উল্লেখ করে ওবামা বলেন, অনেক সন্ত্রাসবাদীকে খুঁজে বের করেছি। আইএস ধ্বংসের পথে। কেউ যুক্তরাষ্ট্রকে ভয় দেখাতে পারবে না। নিশ্চিন্তে থাকুন। বোস্টন, অরল্যন্ডো হামলা আমাদের কাছে এখনও জীবন্ত। তবে আমাদের নিরাপত্তা ব্যবস্থা আগের চেয়ে এখন আরো বেশি শক্তিশালী।

 

বিদায়বেলায় বর্ণবিদ্বেষ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট। মানুষের বাক স্বাধীনতার পক্ষে মত দেন তিনি। তিনি বলেন, আইন বদলে লাভ নেই। আইনকে সবার উপযোগী করে তুলতে হবে। আইনকে বিভাজনের উর্ধ্বে নিয়ে যেতে হবে।

 

সাধারণ মানুষই গণতন্ত্রের চালিকাশক্তি উল্লেখ করে ওবামা বলেন,  রক্তাক্ত হলেও মানুষ গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যায়। গণতন্ত্র চালায় দেশবাসীই। তাদেরকে শুধু ভোটের সময়ই সরকারের পাশে চাই না। সারা বছর সরকারের পাশে থাকতে হবে।

 

গত ২৫ বছর ধরে স্ত্রী মিশেল ওবামাকে সঙ্গে থাকার জন্য ধন্যবাদ জানান বিদায়ী প্রেসিডেন্ট। তিনি বলেন, শুধু  স্ত্রী হিসেবে নয়; একজন মা ও বন্ধুর মতো তার পাশে ছিলেন মিশেল ওবামা।

 

দুই মেয়ে সাসা ও মালিয়াকে উদ্দেশ্য করে বলেন, ‘আমি জীবনে যা করেছি। তোমাদের বাবা হিসেবে তা করতে পারার জন্য আমি গর্বিত।’

 

সবশেষে ওবামা বলেন, ‘Yes We Can. Yes We Did. Yes We Can. Thank you.’

 

টানা দুই বার নির্বাচিত হয়ে আট বছর প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসের দায়িত্ব শেষে পর আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তরের আগে এ শেষ ভাষণ দিয়েছেন ওবামা।  বিদায়ী ভাষণ দেয়া মার্কিন প্রেসিডেন্টদের দীর্ঘ ঐতিহ্যের অংশ। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ এবং বিল ক্লিনটন তাদের শেষ ভাষণ হোয়াইট হাউসে বসেই দিয়েছিলেন। কিন্তু প্রেসিডেন্ট ওবামা দিলেন শিকাগোতে গিয়ে।

 

শিকাগোই সেই শহর যেখান থেকে ওবামা ২০০৮ এবং ২০১২ সালের নির্বাচনে জয় ঘোষণা করেছিলেন। তাই বিদায়ী ভাষণ দেয়ার জন্য শিকাগোকে বেছে নেয়ার কারণ হিসেবে ওবামা বলেন, তিনি যেখান থেকে শুরু করেছিলেন সেখানেই শেষ করতে চান। সূত্র: লস অ্যাঞ্জেলস টাইমস

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com