শিরোনাম
‘সিসির সময় ফুরিয়ে আসছে’
প্রকাশ : ২২ জুন ২০২১, ১৬:১৫
‘সিসির সময় ফুরিয়ে আসছে’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সময় ফুরিয়ে আসছে বলে মন্তব্য করেছেন দেশটির বামপন্থি রাজনীতিবিদ ড. মামদুহ হামজা। মিডল ইস্ট আইকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।


হামজা বলেন, আবদেল ফাত্তাহ আল-সিসি ফের কোনো গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হবেন। কেননা সিসি গণমানুষের সমর্থন হারিয়েছেন।


হামজা এর আগে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে ২০১৩ সালে বিক্ষোভে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি অংশ নেন ২০১১ সালে স্বৈরাচারী হোসনি মোবারকের বিরুদ্ধে বিক্ষোভেও।সেই ব্যক্তি এখন ভবিষ্যদ্বাণী দিচ্ছেন, সিসির পতন সন্নিকটে।


হামজা বলেন, আমরা ২০১১ সালে জীবনমান উন্নয়নের জন্য লড়াই করেছিলাম। আমার মতে, পরবর্তী গণঅভ্যুত্থান হবে শুধু টিকে থাকার জন্য। দুটি বিষয়ের মধ্যে অনেক পার্থক্য।


সিসি তার কঠিন প্রতিপক্ষ মুসলিম ব্রাদারহুডকে তো প্রায় ধ্বংস করে দিয়েছেন। তা হলে গদি থেকে সিসিকে সরাবে এমন সাধ্য কার জানতে চাইলে হামজা বলেন, সিসি মূলত তেমন শাক্তিশালী নয়। তাকে দেখতে যতটা শক্তিশালী মনে হয়, বাস্তবতা কিন্তু এমন নয়। বর্তমানে তার অবস্থান অত্যন্ত নড়বড়ে। যে কোনো মুহূর্তে তার বিরুদ্ধে গণজাগরণ সৃষ্টি হতে পারে।


তিনি আরও বলেন, মানুষ এখন দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর দ্বারা সহজে যোগাযোগ করতে পারেন। মানুষ জানে মিথ্যা কখনো স্থায়ী হয় না। সর্বোচ্চ এক থেকে দুই বছরের মধ্যে মিশরে পরিবর্তন ঘটবে।


গণঅভ্যুত্থানের বিষয় উল্লেখ করেন হামজা বলেন, এটি গণমানুষের আন্দোলন হবে। এমন কৃষক আন্দোলনে অংশ নেবেন, যাদের জমিতে পানি নেই চাষের জন্য। এমন শিক্ষকরা এতে অংশ নেবেন, যা স্কুলগুলোতে ক্লাসরুমের অভাবে পড়াতে পারছেন না। এমন অভিভাবকরা আন্দোলনের যোগ দেবেন, যারা মনে করছেন তাদের সন্তান শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। চিকিৎসা বঞ্চিত মানুষও হয়তো থাকবে আন্দোলনে।


বিবার্তা আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com