শিরোনাম
ব্রাজিলে করোনায় মৃত্যু ৫ লাখ ছাড়ালো
প্রকাশ : ২০ জুন ২০২১, ২১:৩১
ব্রাজিলে করোনায় মৃত্যু ৫ লাখ ছাড়ালো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত ব্রাজিলে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন কার্যক্রম ধীরগতিতে চলতে থাকলে শীতের শুরুতে আক্রান্ত ও মৃত্যুতে আরো ভয়াবহ আকার ধারণ করবে দেশটি।


ব্রাজিলের স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, পরিস্থিতি খুবই জটিল। এখন পর্যন্ত দেশটির মাত্র ১৫ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হয়েছে। ধীরগতি টিকা কার্যক্রমের পেছনে ব্রাজিলের কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট জইর বলসোনারো'র উদাসীনতাকেই দায়ী করছেন অনেকে।


শুরু থেকেই করোনাভাইরাস সম্পর্ক একের পর এক নেতিবাচক মন্তব্য করে যাচ্ছেন তিনি। এমনকি মাস্ক পড়াসহ সামজিক দূরত্ব মানতেও নারাজ তিনি। বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করা হয় তাকে।


স্বাস্থ্যবিধি না মানার পাশাপাশি টিকা না নেওয়ায় ব্রাজিলে কোভিড পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। স্থানীয় সময় শনিবার সরকারি তথ্যমতে নতুন করে দুই হাজার ১শ’ ৭৯ জন মৃত্যুবরণ করেছেন। একই দিন আক্রান্ত হয়েছেন ৮১ হাজারের বেশি মানুষ। এ নিয়ে ব্রাজিলে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। যা বিশ্বে করোনায় মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গত মার্চ থেকে ব্রাজিলে গড়ে দৈনিক ১৫শ’র বেশি মানুষ করোনায় মারা যাচ্ছেন। এত মৃত্যুর কারণ হিসেবে বলসোনারো সরকারের টিকা কার্যক্রমে ধীরগতির কারণকেই দুষছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তা গঞ্জালো ভেসিনা।


বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩৮ লাখ ৭৩ হাজার ছাড়িয়েছে। সংক্রমণ এড়াতে অধিকাংশ দেশ টিকা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com