শিরোনাম
ইরান ‘অবাধ ও নিরপেক্ষ নির্বাচনী প্রক্রিয়া’ গ্রহণে ব্যর্থ: যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২০ জুন ২০২১, ২০:১৩
ইরান ‘অবাধ ও নিরপেক্ষ নির্বাচনী প্রক্রিয়া’ গ্রহণে ব্যর্থ: যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরান ‘অবাধ ও নিরপেক্ষ নির্বাচনী প্রক্রিয়া’ গ্রহণে ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের পর এর স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে ওয়াশিংটন।


যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইরানের চিরশত্রু ইসরাইল নতুন প্রেসিডেন্টের তীব্র বিরোধিতা করে বলেছে রাইসি ইরানের ‘এ যাবৎকালের সবচেয়ে বেশি চরমপন্থি প্রেসিডেন্ট’।


যুক্তরাষ্ট্র ও ইসরাইল ইরানের নতুন প্রেসিডেন্টের সমালোচনা করলেও বিশ্ব নেতাদের অভিনন্দনে ভাসছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট রাইসি। ইতিমধ্যে রাইসিকে অভিনন্দন বার্তা পাঠিয়েছে রাশিয়া, তুরস্ক, ভেনিজুয়েলা, কিউবা, ইরাক, বেলারুশ, সিরিয়া, কুয়েত, কাতার, তুরস্ক, ওমান, আর্মেনিয়া, পাকিস্তান, ভারত, উজবেকিস্তান, কাজাকিস্তান, লেবানন ও ফিলিস্তিন।


রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিনন্দন বার্তায় বলেছেন, অতীত থেকেই রাশিয়া ও ইরানের মধ্যে ভ্রাতৃপ্রতিম সুসম্পর্ক বিরাজ করছে। আশাকরি প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর আপনার কার্যক্রম আন্তর্জাতিক অঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় গঠনমূলক সহযোগিতাকে আরো বিস্তৃত করবে। এ বিষয়টি রুশ ও ইরানি জাতির স্বার্থ রক্ষা করবে এবং আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করবে।


তুরস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইরানের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বলেছেন, এ বিজয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আর সহযোগিতা আরো জোরদার হবে।


পাকিস্তান: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুই দেশের মধ্যে ‘আঞ্চলিক শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি’ স্থাপনে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করার আশাবাদ ব্যক্ত করেছে। অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।


সিরিয়া: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ রাইসিকে অভিনন্দন জানিয়ে দুই দেশের সম্পর্ক আরো সুদৃঢ় করতে রাইসির সঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন।


ইরাক: ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ নির্বাচনে জয়লাভের জন্য ইরানের নতুন প্রেসিডেন্টকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।


ইয়েমেন: ইয়েমেনের হুথি বিদ্রোহীদের রাজনৈতিক কার্যালয়ের প্রধান মাহদি আল-মাশিয়াত রাইসির বিজয়ে তাকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন।


কাতার: কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এক বার্তায় রাইসিকে অভিনন্দন জানিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেছেন।


কুয়েত: কুয়েতের আমির শেখ নায়াফ আল আহমেদ আল সাবাহও ইরানের নতুন প্রেনিডেন্টকে শুভেচ্ছা বার্তা পাঠিয়ে বন্ধুত্বপূর্ণ ইসলামি প্রজাতন্ত্র গঠনের আহ্বান জানিয়েছেন।


সংযুক্ত আরব আমিরাত: সংযুক্ত আরব আমিরাতও রাইসিকে শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া বিভিন্ন দেশের রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকেও অভিনন্দন বার্তা আসছে। লেবাননের হিজবুল্লাহ, ফিলিস্তিনের হামাস, ইসলামি জিহাদ ও ইরাকের নুজাবা মুভমেন্ট আলাদাভাবে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com