শিরোনাম
বিতর্কিত দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী, বাড়ছে উত্তেজনা
প্রকাশ : ১৬ জুন ২০২১, ১৫:০৪
বিতর্কিত দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী, বাড়ছে উত্তেজনা
ফাইল ফটো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানের নেতৃত্বে বিতর্কিত অঞ্চলে যুদ্ধবিমান বহনকারী জাহাজের একটি বহর প্রবেশ করেছে। মঙ্গলবার (১৫ জুন) মার্কিন নৌবাহিনী এ তথ্য জানিয়েছে। আর এতে করে পরিস্থিতি আবারও উত্তপ্ত হয়ে উঠছে।


মার্কিন নৌবাহিনী জানিয়েছে, নৌবহরের মধ্যে গাইডেড মিসাইল ক্রুজারবাহী ইউএসএস শিলোহ এবং গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস হ্যালসি রয়েছে।


বিবৃতিতে বাহিনী বলেছে, দক্ষিণ চীন সাগরে অবস্থানের সময় আঘাত হানতে সক্ষম দলটি সমুদ্র নিরাপত্তা অভিযান পরিচালন করবে, যার মধ্যে রয়েছে- স্থির ও রোটারি উইং যুদ্ধবিমানের ফ্লাইট অপারেশন্স, উপকূলে আঘাত হানার মহড়া এবং ভূপৃষ্ঠ ও আকাশ ইউনিটের কৌশলগত সমন্বিত প্রশিক্ষণ। দক্ষিণ চীন সাগরে বিমানবাহী রণতরীগুলোর অভিযান ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর নিয়মিত উপস্থিতির অংশ।


যুক্তরাষ্ট্রের এই নৌবহর এমন সময় দক্ষিণ চীন সাগরে প্রবেশ করলো যখন ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমার পুরোটাই চীন নিজের বলে দাবি করে আসছে। তবে যুক্তরাষ্ট্র একে আন্তর্জাতিক জলসীমার অংশ বলে পাল্টা দাবি করছে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com