শিরোনাম
ভারতের কোভ্যাক্সিনের ছাড়পত্র দেয়নি এফডিএ
প্রকাশ : ১২ জুন ২০২১, ১৯:৫৫
ভারতের কোভ্যাক্সিনের ছাড়পত্র দেয়নি এফডিএ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের তৃতীয় পর্বের সম্পূর্ণ ফল জমা দিতে না পারায় ভারত বায়োটেকের কোভ্যাক্সিন প্রতিষেধকের ছাড়পত্র আটকে দিয়েছে এফডিএ।


এতে কোভ্যাক্সিন টিকা নিয়ে যুক্তরাষ্ট্রে যাওয়া ভারতীয়দের নতুন করে টিকা নিতে হতে পারে। তবে ভারত সরকারের দাবি, কয়েক সপ্তাহের মধ্যেই কোভ্যাক্সিনের তৃতীয় ধাপের ফল প্রকাশ হবে। যার ভিত্তিতে যুক্তরাষ্ট্রে ছাড়পত্রও পেয়ে যাবে হায়দারাবাদের সংস্থাটি।


ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, মার্চ মাস পর্যন্ত পরীক্ষার ফল জমা দিয়েছিল সংস্থাটি। কিন্তু মে মাসে এফডিএ নতুন নিয়ম চালু করে জানায়, এবার থেকে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অন্তত তৃতীয় দফার গবেষণার সম্পূর্ণ ফলাফল জমা দিলে তবেই ছাড়পত্র দেয়া হবে কোনো টিকার।


কোভ্যাক্সিন উৎপাদনকারী সংস্থা ভারত বায়োটেক জানায়, জুলাইয়ের শেষদিকে সম্পূর্ণ ফল হাতে পাবে তারা। তার ভিত্তিতে ফের আবেদন করা হবে।


যুক্তরাষ্ট্রে কোভ্যাক্সিন উৎপাদন ও বণ্টনের জন্য ভারত বায়োটেকের সঙ্গে চুক্তি করেছে অকুজেন নামে একটি সংস্থা। ওই সংস্থার মাধ্যমেই যুক্তরাষ্ট্রে জরুরি ভিত্তিতে তাদের টিকা ব্যবহারের ছাড়পত্র চেয়েছিল ভারত বায়োটেক।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ছাড়পত্র না পাওয়ায় কোভ্যাক্সিন প্রতিষেধক নিয়ে এখন বিপাকে পড়েছেন বিদেশে পড়াশোনা বা চাকরি করতে যেতে চাওয়া বহু ভারতীয়।


যারা ভারতীয় করোনার টিকা কোভ্যাক্সিনের দুটি ডোজ নিয়ে বিদেশে চলে গেছেন বা যাওয়ার জন্য ভিসার আবেদন করেছেন, তাদের এখন হু-স্বীকৃত প্রতিষেধক নেয়ার জন্য ফের নির্দেশ জারি করেছে সৌদি আরব, ব্রিটেন ও আমেরিকার মতো অনেক দেশ।


ইতোমধ্যে যারা সৌদি আরবে পৌঁছে গেছেন, তাদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থেকে সে দেশে হু স্বীকৃত কোনো প্রতিষেধক নিতে নির্দেশ দিয়েছে দেশটির সরকার।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com