শিরোনাম
‘ইরান কয়েক সপ্তাহের মধ্যে পারমাণবিক বোমা বানাবে’
প্রকাশ : ০৯ জুন ২০২১, ১৮:০৪
‘ইরান কয়েক সপ্তাহের মধ্যে পারমাণবিক বোমা বানাবে’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যদি ইউরেনিয়াম সমৃদ্ধিকরণের রাশ টেনে না ধরা যায়, তাহলে ইরান কয়েক সপ্তাহের মধ্যে পারমাণবিক বোমা বানিয়ে ফেলতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। খবর আরব নিউজের।


ব্লিঙ্কেন বলেন, ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফেরার জন্য যা যা করা দরকার তা করতে ইরান প্রস্তুত কিনা তা এখনো অস্পষ্ট। ইতোমধ্যে দেশটির পরমাণু কর্মসূচি দ্রুতগতিতে এগিয়ে চলছে। এভাবে চলতে থাকলে কয়েক সপ্তাহের মধ্যে তারা পরমাণু অস্ত্র তৈরি করতে সক্ষম হবে।


একই ধরনের সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘের ইন্টারন্যাশনাল অ্যাটোমিক অ্যানার্জি এজেন্সি (আইএইএ)। সংস্থার মহাসচিব রাফায়েল মারিয়ানো গ্রোসি অভিযোগ করে বলেছেন, ইরান তার পরমাণু কর্মসূচির নজরদারির ব্যাপারে আইএইএকে কোনো সহযোগিতা করছে না। এমনকি সংস্থার কোনো প্রশ্নেরও জবাব দিচ্ছে না।


২০১৫ সালে বিশ্ব শক্তিগুলোর সাথে একটি চুক্তি করেছিলো ইরান। এ চুক্তিতে আন্তর্জাতিক পরিসরে নিষেধাজ্ঞার হাত থেকে ইরানকে রক্ষা করার কথা বলা হয়েছিলো। পাশাপাশি ইরানের পারমাণবিক কর্মসূচির লাগাম টেনে ধরার সুযোগ পেয়েছিল বিশ্ব শক্তিগুলো। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর থেকে কার্যত এ চুক্তি ‘মৃত’। এর পর ট্রাম্প ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ শুরু করেন। পাল্টা পদক্ষেপ হিসেবে ইরানও চুক্তি মানা বন্ধ করে দেয় এবং ইউরেনিয়াম সমৃদ্ধ করা বাড়িয়ে দেয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com