আফগানিস্তানে বিদেশি সেনা সহ্য করা হবে না: তালেবান
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২১, ২১:৩৫
আফগানিস্তানে বিদেশি সেনা সহ্য করা হবে না: তালেবান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানে বিদেশী সেনাদের হস্তক্ষেপ সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে তালেবান। তালেবান আলোচক দলের প্রধান মোল্লা বারাদার ও মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ এ হুঁশিয়ারি দিয়েছেন।


যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে তালেবান বলেছে, আমেরিকা যদি চুক্তি মেনে চলে তাহলে আমরাও তা মেনে চলব, অন্যথায় দেশের স্বাধীনতার স্বার্থে সব ধরনের ত্যাগ বা কুরবানির জন্য প্রস্তুত রয়েছে তালেবান।


সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে নেতিবাচক বক্তব্য দিতে থাকায় তালেবানদের পক্ষ থেকেও চুক্তি লঙ্ঘনের বিষয়ে হুঁশিয়ারি ক্রমেই বাড়ছে। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য মার্কিন সরকার এখনও প্রায় দুই মাস সময় পাচ্ছে।


গত বছর কাতারের দোহায় মার্কিন-তালেবান আলোচনার পর আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা ফিরিয়ে নেয়া সংক্রান্ত নানা শর্তযুক্ত দ্বিপাক্ষিক চুক্তিটি স্বাক্ষর করেছিল যুক্তরাষ্ট্র ও তালেবান। ওই চুক্তিতে বলা হয়েছে তালেবানরা যদি এই চুক্তির শর্তগুলো মেনে চলে তাহলে ২০২১ সালের এপ্রিল মাসের শেষ নাগাদ সব পশ্চিমা সেনা আফগানিস্তান ত্যাগ করবে। কাবুল সরকারের সঙ্গে কোনো পরামর্শ না করেই মার্কিন সরকার এই চুক্তি স্বাক্ষর করে বলে কাবুলের পক্ষ থেকে অভিযোগ রয়েছে।


পশ্চিমা সেনারা আফগানিস্তান ত্যাগ করলে দেশটিতে কাবুলের বর্তমান সরকারের পতন ঘটতে পারে অথবা গৃহযুদ্ধ জোরদার হতে পারে। এ অবস্থায় বাইডেন সরকার তালেবানদের সঙ্গে করা চুক্তি হয় পুরোপুরি মেনে চলবে অথবা তালেবানদের সঙ্গে আলোচনা করেই আফগানিস্তানে আরো কিছুকাল পশ্চিমা সেনা মোতায়েন রাখবে কিংবা অনির্দিষ্টকাল ধরে এই দেশটিতে সেনা মোতায়েন অব্যাহত রাখবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com