ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে প্রস্তুত সৌদি
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ২১:৩১
ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে প্রস্তুত সৌদি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরব ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে প্রস্তুত বলে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান।কাতারের পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে আলোচনায় বসতে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদভুক্ত আরব দেশগুলোর প্রতি আহবান জানানোর পর ইরান তার ওই প্রস্তাবকে স্বাগত জানায়। এর দুদিন পর সৌদি আরবের পক্ষ থেকে এই বক্তব্য এলো। খবর আল-আরাবিয়ার।


ফয়সাল বিন ফারহান বলেন, সৌদি আরব ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে প্রস্তুত কিন্তু তেহরান উত্তেজনা কমানোর ব্যাপারে প্রতিশ্রুতি বদ্ধ নয়।


সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, রিয়াদের সঙ্গে আলোচনায় তেহরান মোটেই আন্তরিক নয়। ইরানের সঙ্গে শান্তি প্রতিষ্ঠায় আমাদের হাত প্রসারিত কিন্তু ইরান কোন চুক্তিতে পৌঁছাতে প্রতিশ্রুতিবদ্ধ নয়।


প্রসঙ্গত, ২০১৬ সালে সৌদি আরবের শিয়া সম্প্রদায়ের প্রখ্যাত ধর্মীয় নেতা আয়াতুল্লাহ শেখ নিমরের মৃত্যুদণ্ডের পর বিক্ষুব্ধ জনতা তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালানোর পর রিয়াদ ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। সেই থেকে দেশটি ইরানের সঙ্গে শত্রুতাপূর্ণ নীতি অনুসরণ করে আসছে এবং আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তেহরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের কৌশল বাস্তবায়নে সহযোগিতা করেছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com