হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প, রাতেই উঠছেন বাইডেন
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ২১:২৯
হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প, রাতেই উঠছেন বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মেলানিয়ার হাত ধরে হোয়াইট হাউস ত্যাগ করেছেন বিতর্কিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে রাতেই শপথ নিচ্ছেন জো বাইডেন। দেশটির স্থানীয় সময় বুধবার (২০ জানুয়ারি) বেলা ১১টায় (বাংলাদেশ সময় বুধবার রাত ১০টা) শপথ অনুষ্ঠিত হবে।


সিএনএন জানিয়েছে, হোয়াইট হাউস থেকে জয়েন্ট বেজ অ্যান্ড্রুজে যাচ্ছেন ট্রাম্প। সেখানে তার জন্য ছোট পরিসরে একটি বিদায় অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। সেখানে তিনি একটিসংক্ষিপ্ত বিদায়ী ভাষণ দেবেন। এর পরই তিনি শেষবারের মতো এয়ার ফোর্স ওয়ানে চড়ে শেষবারের মতো ফ্লোরিডার পাম বিচে যাবেন।


বুধবার (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডে ক্ষমতার মেয়াদ শেষ হচ্ছে ট্রাম্পের। এরপরই নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। অভিষেক অনুষ্ঠানে অংশ না নেওয়ার কথা আগেই জানিয়ে দিয়েছেন ট্রাম্প। কথামতো অভিষেকের দিন ভোরেই হোয়াইট হাউস ছাড়লেন তিনি।


শপথ নেয়ার পরপরই নতুন প্রেসিডেন্ট জো বাইডেন সপরিবারে হোয়াইট হাউসে উঠবেন। এদিন জাতির উদ্দেশে ভাষণ দেবেন বাইডেন।


শপথ অনুষ্ঠানে সম্ভাব্য অভ্যন্তরীণ হামলা এড়াতে ওয়াশিংটনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গত ৬ জানুয়ারি দেশটির ক্যাপিটল হিলে সহিংসতার পর এই নিরাপত্তা ব্যবস্থা কয়েকগুণ বাড়ানো হয়েছে। খবর রয়টার্সের।


মার্কিন আর্মি সেক্রেটারি রায়ান ম্যাকার্থি বলেন, ওয়াশিংটনের বেশিরভাগ রাস্তা এবং মেট্রো স্টেশনগুলোর পাশাপাশি জাতীয় উদ্যান হিসেবে পরিচিত ন্যাশনাল মল বন্ধ করে দেয়া হয়েছে। ভার্জিনিয়া রাজ্য থেকে শহরে প্রবেশের সেতুগুলোও বন্ধ করে দেয়া হয়েছে।


তিনি আরো বলেন, সহিংসতার হাত থেকে রক্ষায় হাজার হাজার ন্যাশনাল গার্ড সদস্য এবং আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা শপথ এলাকাজুড়ে অবস্থান নিয়েছেন। তীব্র নিরাপত্তা উদ্বেগ থাকা সত্ত্বেও বাইডেন অনুষ্ঠানটি ঐতিহ্যবাহী স্থানে করার পরিকল্পনা নিয়েছেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com