বাইবেলে হাত রেখে শপথ নেবেন বাইডেন
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২১, ২০:১২
বাইবেলে হাত রেখে শপথ নেবেন বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। বুধবার (২০ জানুয়ারি) শপথ পাঠের সময় নিজ পরিবারের ১২৭ বছরের পুরনো বাইবেলে হাত রাখবেন ডেমোক্র্যাট নেতা বাইডেন।


১৮৯৩ সালে পাঁচ ইঞ্চি উঁচু বাইবেলটি ব্যবহার শুরু করেন জো বাইডেনের বাবা ডক্টর জিল বাইডেন। ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার মধ্য দিয়ে তিনি পরিবারের ১২৭ বছরের পুরনো বাইবেলটি ব্যবহার করতে যাচ্ছেন। শপথ নেওয়ার সময় একহাত বাইবেলে রাখবেন বাইডেন।


যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন শপথ নেয়ার সময় এক হাত বাইবেলে রেখেছিলেন। এরপর থেকে প্রায় সব মার্কিন প্রেসিডেন্টই শপথ নেয়ার সময় বাইবেলে হাত রেখেছেন। এ বিষয়ে কোনো গাটবাঁধা নিয়ম না থাকলেও রীতি হিসেবে মেনে নিয়েছেন সবাই।


সেই রীতি অনুযায়ী পরিবারের বাইবেলকেই বেছে নিয়েছেন বাইডেন। এ বিষয়ে বাইডেন বলছেন, জীবনের গুরুত্বপূর্ণ সব শপথে এই বাইবেলের ওপর হাত ছিল আমার।


১৯৭৩ সালে বাইডেন প্রথম মার্কিন সিনেটর হিসেবে নির্বাচিত হন। সেবার শপথ গ্রহণের সময় পরিবারের পুরনো এই বাইবেলের ওপরই হাত রেখেছিলেন তিনি। এরপর থেকে তিনি যতবার সিনেটর হিসেবে শপথ নিয়েছেন ততবারই তিনি এই বাইবেলে হাত রেখে কার্যক্রম করেছেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com