বুধবারই আঘাত হানবে ঘূর্ণিঝড় বুরেভি
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ১০:২২
বুধবারই আঘাত হানবে ঘূর্ণিঝড় বুরেভি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শক্তিশালী ঘূর্ণিঝড় বুরেভি স্থানীয় সময় বুধবার সন্ধ্যার দিকে শ্রীলঙ্কা উপকূলে আছড়ে পড়বে। এরপর ধীরে ধীরে তা এগিয়ে যাবে ভারতের দিকে। বৃহস্পতিবার (৩ নভেম্বর) দুপুরে দেশটির কন্যাকুমারিতে আঘাত হানতে পারে এ ঝড়।


শ্রীলঙ্কার আবহাওয়া বিভাগ জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টার মধ্যে দেশটির পূর্ব উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুরেভি। এর প্রভাবে আকস্মিক বন্যাসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।


ঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবিলায় ইতোমধ্যেই শ্রীলঙ্কার পূর্ব উপকূলের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।


ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, গত মাসে ঘূর্ণিঝড় নিভারের পরপরই সাগরে শক্তি বাড়াচ্ছিল আরেকটি নিম্নচাপ। এখন সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।


ঝূর্ণিঝড় বুরেভি শ্রীলঙ্কা হয়ে তামিলনাড়ুর দিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে৷ এ কারণে রাজ্যটির বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। ইতোমধ্যে বুরেভির প্রভাবে কেরালা ও তামিলনাড়ুর কিছু এলাকায় ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে।


জানা গেছে, ঘূর্ণিঝড় বুরেভি ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। তবে ভূপৃষ্ঠের কাছাকাছি পৌঁছালে গতি ৯০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে।


ঝড়ের প্রভাবে বুধবার প্রায় সারাদিন তামিলনাড়ু, পুদুচেরি, মাহে, কারইকানালে প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে। উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশ, লাক্ষাদ্বীপেও প্রবল বৃষ্টিপাত হতে পারে। বুরেভির কারণে কেরালার পথনামথিট্টা, আলাপুঝা, তিরুঅনন্তপুরম ও কোল্লামে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।


প্রস্তুত শ্রীলঙ্কাও: শ্রীলঙ্কার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী চামাল রাজাপাকসে দেশটির পার্লামেন্টে জানিয়েছেন, নিরাপত্তার স্বার্থে উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হচ্ছে৷ আগামী শুক্রবার পর্যন্ত পূর্ব শ্রীলঙ্কার সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে৷ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পূর্ব উপকূলে জেলেদের মাছ ধরতে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে৷ এছাড়া,ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ সহায়তার জন্য জেলা পর্যায়ে ১০ লাখ শ্রীলঙ্কান রুপি বরাদ্দ করা হয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com