বিশ্বে প্রথম করোনার টিকা অনুমোদন
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ১৩:৪৫
বিশ্বে প্রথম করোনার টিকা অনুমোদন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য করোনাভাইরাস প্রতিরোধে ফাইজারের টিকার ব্যাপক ব্যবহারের অনুমোদন দিল। ব্রিটিশ ওষুধ সংস্থা এমএইচআরএ বলছে, করোনা প্রতিরোধে এ টিকা ৯৫ শতাংশ কার্যকর প্রমাণিত হওয়ায় এবং ভ্যাকসিনটি নিপাপদ হওয়ায় এ অনেুমোদন দেয়া হয়েছে। বিবিসি।


প্রথমে অগ্রাধিকার ভিত্তিতে জনসাধারণের মাঝে এ টিকা প্রদান করা হবে। দেশটি ইতোমধ্যে ৪ কোটি ভ্যাকসিনের অর্ডার দিয়ে রেখেছে। যা দ্বারা ২ কোটি মানুষকে ২ ডুজ করে টিকা প্রদান করা সম্ভব। কয়েক দিনের মধ্যেই দেশটিতে এ টিকা পাওয়া যাবে। প্রথম ধাপে প্রায় ১ কোটি টিকা পাবে দেশটি।


এর আগে তৃতীয় ধাপের পরীক্ষার প্রাথমিক ফলাফলের বরাতে ফাইজারের টিকা ৯০ শতাংশ কার্যকর বলে জানানো হলেও এবার বিস্তারিত ফলাফল পাওয়া গেছে। তাতে দেখা যাচ্ছে ওই ভ্যাকসিন ৬৫ বছরের বেশি বয়স্কদের ক্ষেত্রে ৯৫ শতাংশ কার্যকর। তৃতীয় ধাপের এই পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেক।


ফাইজারের টিকা তৈরিতে এমআরএনএ–এর মতো যে নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, তা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধী শক্তিকে সক্রিয় করে। টিকাটি সংরক্ষণে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রার প্রয়োজন পড়ে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com