শিরোনাম
ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পেলেন ফিলিস্তিনি শিক্ষার্থী
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২০, ০৯:৫১
ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পেলেন ফিলিস্তিনি শিক্ষার্থী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনি শিক্ষার্থী মায়েস আবু ঘোসাকে (২২) গ্রেফতারের ১৫ মাস পর মুক্তি দিয়েছে ইসরায়েলি বাহিনী। বিরজেইত বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের এই শিক্ষার্থীকে ২০১৯ সালের আগস্টে গ্রেফতার করা হয়।


ফিলিস্তিনিদের নিজ ভূমিতে ফেরার অধিকার নিয়ে এক সম্মেলনে যোগ দেয়ার পর শিক্ষার্থী মায়েস আবু ঘোসার বিরুদ্ধে শত্রুর সঙ্গে যোগাযোগের অভিযোগ আনা হয়। এছাড়া তার বিরুদ্ধে হিজবুল্লাহ সমর্থক একটি বার্তা সংস্থায় কাজ করার অভিযোগও আনা হয়।


এছাড়া তার বিরুদ্ধে ইসরায়েলের সামরিক আদেশে নিষিদ্ধ করা ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ স্টুডেন্ট পোলের সদস্য হওয়া এবং ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে শিক্ষার্থীদের কার্যক্রমে জড়িত থাকার অভিযোগ গঠন করা হয়। এছাড়া আরো বেশ কয়েকটি অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।


গ্রেফতারের ১৫ মাস পর প্রায় ছয়শ’ মার্কিন ডলার জরিমানা করে মুক্তি দেওয়া হয়। ইসরায়েলের দামুন কারাগার থেকে মুক্তির পর তাকে জালামেহ চেকপয়েন্টে নিয়ে যায় ইসরায়েলি কর্তৃপক্ষ। দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরের কাছের এই চেকপয়েন্টেই পরিবার ও বন্ধুরা স্বাগত জানায় এই ফিলিস্তিনি শিক্ষার্থীকে।


বেশ কয়েকটি মানবাধিকার গ্রুপ জানিয়েছে গ্রেফতারের পর জেরুজালেমের একটি ইসরায়েলি জিজ্ঞাসাবাদ কেন্দ্রে শারিরীক ও মানসিক নির্যাতনের কথা বলেছেন আবু ঘোসা। গ্রুপগুলো জানায় তাকে পঙ্গু করে কিংবা মানসিকভাবে বিধ্বস্ত করে পরিবারের কাছে ফেরত পাঠানোর হুমকিও দেয়া হয়। এছাড়া অন্য ফিলিস্তিনি বন্দিদের চিৎকার ও নির্যাতনের শব্দও শুনতে বাধ্য করা হয় তাকে।


মুক্তি পাওয়ার এক দিন পর আবু ঘোসা আল জাজিরাকে বলেছেন, জিজ্ঞাসাবাদ ও নির্যাতনের সময় তার সঙ্গে যেসব আচরণ করা হয়েছে তার সবকিছুই প্রকাশ করতে চান তিনি। ফিলিস্তিনি এই শিক্ষার্থী মনে করেন তার সঙ্গে যে আচরণ করা হয়েছে তা অন্য যেকোনও ফিলিস্তিনি নাগরিকের সঙ্গেও করা হতে পারে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com