শিরোনাম
৩৭০ ধারা বাতিলের পর কাশ্মিরে প্রথম নির্বাচন
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২০, ১১:১২
৩৭০ ধারা বাতিলের পর কাশ্মিরে প্রথম নির্বাচন
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।


শনিবার (২৮ নভেম্বর) সকাল ৭টায় সেখানকার ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের (ডিডিসি) প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে দুপুর ২টা পর্যন্ত। শেষ এক ঘণ্টায় ভোট দিতে পারবেন করোনায় আক্রান্তরা।


টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ডিডিসির আট দফার নির্বাচনে জম্মু ও কাশ্মিরের মোট ২৮০টি আসনে ভোটগ্রহণ হবে। শেষ পর্বের ভোট হবে ১৯ ডিসেম্বর। ফলপ্রকাশ ২২ ডিসেম্বর। শনিবার প্রথম দফায় মোট ৪৩ আসনে ভোটগ্রহণ হবে। এরমধ্যে ২৫টি কাশ্মিরে এবং ১৮টি জম্মুতে। মোট সাত লাখ বৈধ ভোটার এই পর্বে ভোট দিতে পারবেন।


৩৭০ ধারা বাতিল হওয়ার পর এই প্রথম কোনও নির্বাচন হচ্ছে বলে স্বাভাবিকভাবেই উপত্যকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। মোতায়েন হয়েছে অতিরিক্ত ১৪৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। বাড়ানো হয়েছে তল্লাশি। সব মিলিয়ে নিরাপত্তার কোনওরকম ঘাটতি রাখতে চায় না প্রশাসন। কারণ এই নির্বাচনের দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মিরের বর্তমান পরিস্থিতি কী, সেখানকার বাসিন্দারা কী চাইছে, সবটাই স্পষ্ট হবে ভোটের পর।


এই ডিডিসি নির্বাচনে মূল লড়াই পিডিপি, ন্যাশনাল কনফারেন্সসহ কাশ্মিরের বিভিন্ন ছোট রাজনৈতিক দলের জোটের (গুপকা) বিরুদ্ধে বিজেপির। কংগ্রেস প্রথমে নিজেদের গুপকার জোটের অংশ হিসেবে ঘোষণা করলেও, জাতীয় রাজনীতির বাধ্যবাধকতার জন্য পরে পিছিয়ে এসেছে।


গুপকার জোটের অন্যতম নেত্রী মেহবুবা মুফতি অভিযোগ করেছেন, ভোটের আগে তাদের প্রার্থীদের সঠিকভাবে প্রচার করতে দেয়া হয়নি। যদিও নির্বাচন কমিশন সেই দাবি খারিজ করে দিয়েছে।


এদিকে ২০১৯ সালের আগস্টে কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে উপত্যকাকে ভেঙে দ্বিখণ্ডিত করে কেন্দ্রশাসিত অঞ্চলের অন্তর্ভুক্ত করে বিজেপির কেন্দ্রীয় সরকার। সে সময় গৃহবন্দি হওয়ার ১৪ মাস পর গত ১৩ অক্টোবর মুক্তি পেলেও জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে মেয়েসহ আবার গৃহবন্দি করা হয়েছে। শুক্রবার তিনি নিজে টুইট করে মেয়েসহ ভারতীয় কর্তৃপক্ষের হাতে গৃহবন্দি হওয়ার খবর জানিয়েছেন।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com