এখন ঐক্যবদ্ধ হওয়ার সময়: বাউডেন
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২০, ১৪:৫২
এখন ঐক্যবদ্ধ হওয়ার সময়: বাউডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, নির্বাচন শেষ। এখন দলীয় চিন্তা মাথা থেকে সরাতে হবে। একজন আরেকজনকে দমানোর প্রয়াস থেকে সরে দাঁড়িয়ে এখন ঐক্যবদ্ধ হওয়ার সময়।


নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন নগরীতে বসে তাঁদের প্রশাসনের জন্য ইতিমধ্যে মনোনীত ব্যক্তিদের পরিচয় করিয়ে দেন।


বাইডেন তাঁর প্রশাসনের সম্ভাব্য শীর্ষ কর্মকর্তাদের প্রশংসা করে বলেন, তাঁরা আমেরিকার ভাবমূর্তিই শুধু পুনরুদ্ধার করবেন, এমন নয়। তাঁরা আগামী প্রজন্মের জন্য আমেরিকার নতুন ভাবমূর্তি বিনির্মাণ করবেন।


মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, বাইডেন এখন পর্যন্ত যোগ্য ও চৌকস লোকদেরই পছন্দের তালিকায় নিয়ে এসেছেন। ডেমোক্রেটিক পার্টির উদার ও মধ্যপন্থীদের টানাপোড়েনের মধ্যে প্রশাসন গঠনে ভারসাম্য আনছেন বাইডেন। মনোনীত ব্যক্তিদের যোগ্যতা ও দক্ষতার বিবেচনায় প্রশাসনের দিক দিয়ে আমেরিকার চেনা আদল ফিরে আসছে বলে মনে করা হচ্ছে।


যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্পের চার বছরের শাসনামলকে ব্যতিক্রমী সময় হিসেবে বর্ণনা করা হচ্ছে মার্কিন সংবাদমাধ্যমে। কিন্তু এখন পররাষ্ট্রনীতি থেকে শুরু করে অভ্যন্তরীণ নীতিমালায় আমেরিকার পরিবর্তন প্রকাশ্য হয়ে উঠছে। আমেরিকার অভিবাসীদের চার বছর ধরে উদ্বেগ-উৎকণ্ঠা তাড়া করছিল। কিন্তু তা অনেকটাই প্রশমিত হতে দেখা যাচ্ছে।


বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে পরাজয়ের কথা এখনো প্রকাশ্যে মেনে নেননি। বিজয়ী বাইডেনকে অভিনন্দনও জানাননি। সোমবার মধ্যরাতের পর অবশ্য নির্বাচনে জয়লাভের দাবি নিয়ে কোনো টুইট করেননি ট্রাম্প। শেষ টুইটে তিনি বলেছেন, জালিয়াতির নির্বাচন তিনি কখনো মেনে নেবেন না।


মার্কিন প্রতিরক্ষা বিভাগ থেকে প্রেসিডেন্টকে সমন্বিত গোয়েন্দা ব্রিফিং দেওয়া হয় প্রতিদিন। নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে এমন ব্রিফিং বাইডেনের আগেই পাওয়ার কথা ছিল।


সোমবার ফেডারেল এজেন্সি বাইডেনের ট্রানজিশন টিমকে চিঠি দেয়। তার এক দিন পর এমন ব্রিফিং বাইডেনকেও দেয়ার কথা জানানো হয়েছে হোয়াইট হাউস থেকে। হোয়াইট হাউসে ক্ষমতার পালাবদলে একে আরেক ধাপের অগ্রগতি বলে মনে করা হচ্ছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com