মালেয়িশয়ায় আবারও লকডাউনের সময় বৃদ্ধি
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২০, ২২:৪১
মালেয়িশয়ায় আবারও লকডাউনের সময় বৃদ্ধি
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনা সংক্রমণের মুখে মালেয়িশয়ায় আবারও লকডাউনের সময় বৃদ্ধি করলো দেশটির সরকার। দুই সপ্তাহের জন্য ১৪ অক্টোবর থেকেই ২৮ অক্টোবর পর্যন্ত কার্যকর করা নতুন বিধি-নিষেধ আরোপের পর করোনা নিয়ন্ত্রণে না আসায় পুনরায় নিয়ন্ত্রণ আদেশ দু সপ্তাহের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।


দেশটির সাবাহ, পোর্ট ক্লাং ও কেদাহ রাজ্য মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও)’র লকডাউনে থাকলেও নতুন করে চলতি মাসের ১৪ তারিখ থেকে আওতাভুক্ত হয় রাজধানীর কুয়ালামাপুর, পুত্রাজায়া, সেলাংগর, সাবাহ রাজ্যে। গত ১৪ অক্টোবর রাত ১২টা ‌১ মিনিট থেকে ২ সপ্তাহের জন্য এই (আরএমসিও) লকডাউন ঘোষণা করা হয়। যা কোভিড-১৯ শর্তাধীন মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) আজ থেকে আবারও ২ সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে। মালয়েশিয়ার সিনিয়র মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব সোমবার এ ঘোষণা দেন।


তিনি বলেন, কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি এবং নিয়ন্ত্রণে না আসার কারণেই নিয়ন্ত্রণ আদেশ আরও দু সপ্তাহের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সংক্রমণের আরও বিস্তার রোধে জাতীয় সুরক্ষা কাউন্সিল সেলানগর, কুয়ালালামপুর এবং পুত্রজায়ায় চলমান এমসিও দু-সপ্তাহ পর্যন্ত বাড়াতে সম্মত হয়েছে।


সোমবার (২৬ অক্টোবর) এক ব্রিফিং এ মন্ত্রী জানান, এটি আগামী ২৭ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত কার্যকর হবে।


ইসমাইল সাবরি বলেন, শর্তসাপেক্ষে এমসিওর অধীনে আন্তঃজেলা ভ্রমণের অনুমতি দেওয়া হবে না এবং যে সমস্ত কর্মচারীদের এটি করতে হবে তাদের অবশ্যই তাদের নিয়োগকর্তার একটি চিঠি থাকতে হবে এবং তাদের কর্মীদের পাস দেখিয়ে দিতে হবে।


স্কুল, কিন্ডারগার্টেন, নার্সারি, উচ্চতর শিক্ষার ইনস্টিটিউট ও তাহিফিজ এই সময়ের মধ্যে বন্ধ থাকবে। এই অঞ্চলগুলিতে কোভিড -১৯ আক্রান্ত বাড়ার পরে সেলানগর, কুয়ালালামপুর এবং পুত্রজায়াকে প্রাথমিকভাবে শর্তাধীন এমসিওর অধীনে ১৪ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত রাখা হয়েছিল।


চলমান এমসিওতে সেলঙ্গরে প্রদেশের হালু ল্যাঙ্গাট, পেটালিং, গোম্বাক, ক্লাং, কুয়ালা লঙ্গাত এবং সেপাং জেলাগুলি সমস্ত রেড জোন। ফেডারেল টেরিটরির কুয়ালালামপুরে একটি এলাকাকে রেড এবং পুত্রজায়াকে ইয়েলো জোনে রাখা হয়েছে।


বিবার্তা/আরিফুজ্জামান/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com