ভারতকে ‘নোংরা’ বললেন ট্রাম্প
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৬:২৬
ভারতকে ‘নোংরা’ বললেন ট্রাম্প
আন্তর্জতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত ও চীনের বাতাস নোংরা বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (২২ অক্টোবর) প্রেসিডেন্ট নির্বাচনে তার ডেমোক্র্যাটদলীয় প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের জলবায়ু মোকাবেলা পরিকল্পনা প্রত্যাখ্যান করতে গিয়ে তিনি এমন মন্তব্য করেন। খবর এএফপির।


ট্রাম্প বলেন, চীনের দিকে তাকান, দেশটি কতটা নোংরা। রাশিয়ার দিকে তাকান। ভারতের দিকে তাকান, এটি নোংরা। তাদের বাতাস নোংরা।যখন দেখলাম, আমাদের কোটি কোটি ডলার খরচ করতে হচ্ছে এবং আমাদের ওপর অন্যায় আচরণ করা হচ্ছে। তখন প্যারিস চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নিলাম।


ট্রাম্পের অভিযোগ, টেক্সাস ও ওকলাহোমার মতো তেলসমৃদ্ধ রাজ্যগুলোর জন্য বাইডেনের জলবায়ু পরিকল্পনা একটি অর্থনৈতিক বিপর্যয়।


কিন্তু বাইডেন বলেন, জলবায়ুর পরিবর্তন মানুষের জন্য অস্তিত্বের সংকট। কাজেই এই সমস্যার মোকাবেলায় আমাদের নৈতিক বাধ্যবাধকতা আছে।


তবে ভারতের বাতাস নিয়ে ট্রাম্পের মন্তব্যের কড়া প্রতিক্রিয়া এসেছে ভারত থেকে। মার্কিন প্রেসিডেন্টের এই বক্তব্যের কড়া প্রতিবাদ জানাতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতিও আহ্বান জানিয়েছেন কেউ কেউ।


আবার অনেকেই এ বিষয়টিতে নজর দিতে মোদির প্রতি অনুরোধ জানিয়েছেন। রাজধানী নয়াদিল্লির বাতাস বিশ্বের মধ্যে সবচেয়ে জঘন্য বলেও ভারতীয়দের কেউ কেউ স্বীকার করছেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com