শিরোনাম
যুক্তরাষ্ট্রে বাংলাদেশীসহ ১৫ শিক্ষার্থী গ্রেফতার
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ০৮:৩৪
যুক্তরাষ্ট্রে বাংলাদেশীসহ ১৫ শিক্ষার্থী গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিক্ষার্থী ভিসার শর্ত ভেঙে অন্যত্র কর্মরত থাকায় এক বাংলাদেশীসহ ১৫ বিদেশি শিক্ষার্থীকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস)। এদের মধ্যে ১১ জন ভারতীয়, দুজন লিবিয়ান। বাকি দুজনের বাড়ি সেনেগাল ও বাংলাদেশে।


বুধবার (২১ অক্টোবর) অপারেশন অপটিক্যাল ইল্যুশনের আওতায় তাদের গ্রেফতার করা হয়। স্টুডেন্ট ওয়ার্ক ভিসা দিয়ে ‘প্রতারণা’ করে যুক্তরাষ্ট্রের বসবাসের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়। নিয়ম ‘মানছেন না’ এমন আরও এক হাজার ১০০ বিদেশি শিক্ষার্থীকে শনাক্ত করেছে বলে জানিয়েছে আইস।


মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, অভিযুক্ত শিক্ষার্থীরা যেসব কোম্পানির হয়ে কর্মরত থাকার দাবি করেছিলেন তারা বর্তমানে সেসব কোম্পানিতে আর বহাল নেই।


আইস পরিচালক টনি ফ্যাম এ ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, অ-অভিবাসী যেকোনো শিক্ষার্থী যদি শর্ত না মানে বা নিয়ম লঙ্ঘন করে তাদের গ্রেফতার করা হবে। এমনকি যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা হবে।


তিনি আরও বলেছেন, ‘নিয়ম না মানা অভিবাসীদের সন্ধানে জানুয়ারি থেকে তদন্ত শুরু হয়, যার নাম দেয়া হয়েছে অপারেশন অপটিক্যাল ইল্যুশন। এটি সবে শুরু হলো। আমরা আরও কঠিন সিদ্ধান্তে যাব।’


গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরকে অবৈধ অভিবাসীদের অভয়ারণ্য হিসেবে চিহ্নিত করেছেন মার্কিন ইমিগ্রেশন এবং শুল্ক প্রয়োগকারী (আইসিই) কর্মকর্তারা। যে কারণে শহরটিতে ঝটিকা অভিযান চালানো হয়। সেখান থেকে ৫৪ অবৈধ অভিবাসীকে গ্রেফতার করা হয়। যাদের বিরুদ্ধে শিশু নির্যাতন-ধর্ষণ, মাদক ব্যবসার মতো বড় কিছু অভিযোগ রয়েছে।


গ্রেফতার অভিবাসীরা চীন, ডোমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, এল সালভাডর, গুয়াতেমালা, গ্রেনাডা, গায়ানা, হন্ডুরাস, আয়ারল্যান্ড, জামাইকা, মেক্সিকো, মোলদোভা, মোজাম্বিক, পাকিস্তান, পানামা, পেরু ও সেন্ট লুসিয়ার নাগরিক।


তাদের বিরুদ্ধে হামলা, শিশুর যৌন নির্যাতন, ধর্ষণ, ভারী আগ্নেয়াস্ত্রের ব্যবহার, চুরি, সম্পত্তি দখল, মাদক ব্যবসা, মাদক সেবনের পর গাড়ি চালানো, ডাকাতি ও গ্র্যান্ড লারসিনির মতো অভিযোগ রয়েছে।


নিউইয়র্ক সিটির বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়। এছাড়া নাসাও, সাফলক, ডাচেস, আলস্টার এবং ওয়েস্ট চেস্টারের প্রতিবেশী কাউন্টিগুলোতে গ্রেফতার অভিযান চলে।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com