বিশ্বে আরো ৬ হাজার মৃত্যু, শনাক্ত প্রায় ৪ লাখ
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২০, ১১:৩৩
বিশ্বে আরো ৬ হাজার মৃত্যু, শনাক্ত প্রায় ৪ লাখ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে করোনার তাণ্ডব আরো বেড়েছে। নতুন করে প্রায় ৪ লাখ করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যুর মিছিলে যোগ হয়েছে আরো ছয় হাজারের বেশি মানুষ। তবে সুস্থতা বাড়লেও আক্রান্তের হারে তা অনেক পিছিয়ে। ভাইরাসটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত তিন দেশ হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিল।


বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৩ লাখ ৮১ হাজার ৪৬৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৮৭ লাখ ৩০ হাজার ২৮০ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ ঝরেছে ৬ হাজার ৮৩ জনের। এ নিয়ে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ১০ লাখ ৯৬ হাজার ৩২৩ জনে ঠেকেছে।


অন্যদিকে গত একদিনে সুস্থতা লাভ করেছেন ২ লাখ ৭৮ হাজার ৮৯১ জন রোগী। এতে করে করোনামুক্ত হওয়ার সংখ্যা বেড়ে ২ কোটি ৯১ লাখ ২০ হাজার ১৮ জনে পৌঁছেছে।


গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম মানবদেহে করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর দেশটিতে এ ভাইরাসে অস্বাভাবিকভাবে প্রাণহানি ঘটে। এর পরপরই চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউরোপের দেশগুলোতে করোনা ভাইরাসে সংক্রমণ মাত্রা ছাড়ায়। সে সব দেশে করোনা ভাইরাস কিছুটা নিয়ন্ত্রণে আসলেও উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে এখনো ক্রমশ বেড়েই চলছে কোভিড-১৯ ভাইরাসে প্রাণহানি। ১১ মার্চ করোনাকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


করোনায় এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে এখন পর্যন্ত ৮১ লাখ ৫০ হাজার ৪৩ জন মানুষ করোনার শিকার হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ২১ হাজার ৮৪৩ জনের।


সংক্রমণের নিরিখে দুইয়ে থাকা ভারতে গত একদিনেও প্রায় ৬৮ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৩ লাখ ৫ হাজারে দাঁড়িয়েছে। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১ লাখ ১১ হাজার ৩১১ জনের।


প্রাণহানির তালিকায় দুই নম্বরে অবস্থান করা ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা ৫১ লাখ ৪১ হাজারের বেশি। প্রাণহানি বেড়ে ১ লাখ ৫১ হাজার ৭৭৯ জনে ঠেকেছে।


এছাড়া, রাশিয়া, কলম্বিয়া, স্পেন, আর্জেন্টিনা, পেরু, মেক্সিকো, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, ইরাক, ইরান ও চিলিতে ভয়াবহ রূপ নিয়েছে করোনা।


এদিকে বাংলাদেশে স্বাস্থ্য অধিদফতরের দেয়া তথ্য মতে, বুধবার (১৪ অক্টোবর) পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৮২ হাজার ৯৫৯ জন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ৫ হাজার ৫৯৩ জনের।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com