শিরোনাম
উ.কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র দেখে হতাশ ট্রাম্প
প্রকাশ : ১২ অক্টোবর ২০২০, ১৭:০০
উ.কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র দেখে হতাশ ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচনের ঘটনায় হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


মার্কিন দৈনিক ‘ডেইলি সান’ জানিয়েছে, ট্রাম্প পিয়ংইয়ংয়ের রাজপথে নয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেখার পর বলেছেন, তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের ব্যাপারে হতাশ হয়ে পড়েছেন। ট্রাম্প তার এই হতাশার কথা হোয়াইট হাউজের কয়েকজন কর্মকর্তার সামনে তুলে ধরেছেন।


এর আগে ১০ অক্টোবর উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করা হয়।


উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে ২২ চাকার লরির উপর স্থাপিত আইসিবিএমটি প্রদর্শিত হয়।এ যাবতকালের মধ্যে উত্তর কোরিয়া এত বড় ক্ষেপণাস্ত্র আর প্রদর্শন করেনি।


২০১৭ সালে উত্তর কোরিয়া ‘হাওয়াসং-১৫’ নামের যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল সর্বশেষ ক্ষেপণাস্ত্রটি তার চেয়ে অনেক বড়। হাওয়াসং-১৫ দিয়ে উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আঘাত হানতে পারবে বলে সে সময় বিশেষজ্ঞরা অভিমত দিয়েছিলেন।


কিম ও ট্রাম্প এ পর্যন্ত তিনবার সরাসরি সাক্ষাৎ করেছেন। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা ছিল ওই সব সাক্ষাতের উদ্দেশ্য; কিন্তু তার কোনোটিই সফল হয়নি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com