শিরোনাম
আজারবাইজানের ভূখণ্ড থেকে সরে দাঁড়ান: আর্মেনিয়াকে ইরান
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২০, ১৭:৫১
আজারবাইজানের ভূখণ্ড থেকে সরে দাঁড়ান: আর্মেনিয়াকে ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ তীব্র রূপ ধারণ করেছে। শুরু থেকেই আজারবাইজানকে সমর্থন দিয়ে আসছে তুরস্ক। এবার আজারবাইজানের পক্ষে দাঁড়িয়েছে মুসলিম বিশ্বের অন্যতম শক্তিশালি দেশ ইরান।


মঙ্গলবার (৬ অক্টোবর) ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনীর উপদেষ্টা আলী আকবর বেলায়েতি আজারবাইজানের দখলীকৃত ভূখণ্ড থেকে সরে যেতে আর্মেনিয়ারকে হুঁশিয়ারি দিয়েছেন। খবর ইরনার।


আলী আকবর বেলায়েতি বলেন, আমরা যেমনিভাবে ইসরাইলের মাধ্যমে ফিলিস্তিনি ভূখণ্ড দখলের বিরোধী তেমনি কারাবাখ ইস্যুতেও দখলদারিত্বের বিরুদ্ধে আমাদের অবস্থান।


তিনি বলেন, আজারবাইজান ও আর্মেনিয়া উভয়ই আমাদের উত্তরের প্রতিবেশী। আর্মেনিয়া প্রতিবেশী আজারবাইজানের ভূখণ্ড দখল করে রেখেছে। তারা আর্মেনিয়ার দক্ষিণের অন্তত ৭টি শহর দখল করে রেখেছে।


জাতিসংঘের এ সংক্রান্ত চারটি ইশতেহার রয়েছে উল্লেখ করে বেলায়েতি বলেন, সব ইশতেহারেই বলা হয়েছে আজারবাইজানের একটা অংশ দখলে রেখেছে আর্মেনিয়া। এসব ইশতেহারে আর্মেনিয়াকে দখল ছেড়ে দিয়ে আন্তর্জাতিক সীমান্তে ফিরে যেতে বলা হয়েছে। ইরানও চায় আজারবাইজানের ভূখণ্ড সেদেশকে ফিরিয়ে দেয়া হোক। এসব অঞ্চল দখল করে নেয়ায় আজারবাইজানের ১০ লাখের বেশি মানুষ শরণার্থীতে পরিণত হয়েছেন।


ইরানের সর্বোচ্চ নেতার উপদেষ্টা আরো বলেন, ইরান সব দেশের ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শনে বিশ্বাসী। এটা জাতিসংঘ সনদের নীতিমালার অংশ। আমরা জাতিসংঘের সদস্য হিসেবে এই নীতি মেনে চলি।


বিবার্তা/আবদাল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com