শিরোনাম
এবার ‘জাবরাইল’ শহর দখল মুক্ত করেছে আজারবাইজান
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২০, ২১:৫৮
এবার ‘জাবরাইল’ শহর দখল মুক্ত করেছে আজারবাইজান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর্মেনিয়ার দখল থেকে আরেকটি নতুন শহর দখল মুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী।


রবিবার (৪ অক্টোবর) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বায়ুক মারকানলি, ম্যারালিয়ান ও শেবি গ্রামগুলোর পর আর্মেনিয়ার দখলকৃত ‘জাবরাইল’ শহর মুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী। যা কারবাখের সংকটপূর্ণ গুরুত্বপূর্ণ অঞ্চল। খবর ইয়েনি শাফাকের।


এর আগে বিতর্কিত কারাবাখের মাদাগিজ শহর দখল মুক্ত করে পতাকা উত্তোলন করেছে আজারবাইজানের সেনাবাহিনী। ওই শহরটি এক সময় আর্মেনিয়া দখল করে নিয়েছিল।


এদিকে আজারবাইজানের দ্বিতীয় বৃহত্তর শহর গানজায় রয়েক হামলা চালিয়েছে আর্মেনিয়া। এতে এক বেসামরিক ব্যক্তি নিহত ও চারজন আহত হয়েছেন। তবে এ হামলার দায় অস্বীকার করেছে আর্মেনিয়া।


রবিবার (৪ অক্টোবর) আর্মেনিয়ার রকেট হামলার পর পাল্টা প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়ে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, আর্মেনিয়ার সামরিক লক্ষ্যবস্তু ধ্বংস করবে আজারবাইজান, যেখান থেকে আজারবাইজানের শহরে আর্মেনিয়া হামলা চালিয়েছিল।


নাগোরনো-কারাবাখ আজারবাইজারের ভেতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যুদ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন দেশ হিসেবে এখনো কারো স্বীকৃতি পায়নি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com