অধিকারের প্রশ্নে তুরস্ক সক্রিয় নীতি বাস্তবায়ন করবে: এরদোগান
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৮:২৭
অধিকারের প্রশ্নে তুরস্ক সক্রিয় নীতি বাস্তবায়ন করবে: এরদোগান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্ক গ্রিসের সাথে আলোচনায় বসতে প্রস্তুত তবে অধিকারের প্রশ্নে আঙ্কারা চূড়ান্ত ও সক্রিয় নীতি বাস্তবায়ন করবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।বুধবার (১৬ সেপ্টেম্বর) জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলাপকালে এরদোগান এসব কথা বলেন।খবর ইয়েনি শাফাকের।


এরদোগান বলেন, সমুদ্রসীমা নিয়ে গ্রিসের সঙ্গে যে দ্বন্দ্ব চলছে তা মীমাংসার জন্য সংলাপে বসতে তুরস্ক খোলা মন নিয়ে প্রস্তুত। তবে গঠনমূলক সংলাপে বসতে প্রস্তুত থাকলেও তুরস্ক ন্যায্য অবস্থানে অটল থাকবে।


প্রসঙ্গত, গ্রিস ও তুরস্কের দ্বন্দ্বে মধ্যস্থতা করার চেষ্টা করছে জার্মানি। তুরস্ক এবং গ্রিস দুটিই ন্যাটো সামরিক জোটের সদস্য।


এরদোগান আরো বলেন, সংলাপের মাধ্যমে চলমান দ্বন্দ্বের মীমাংসা হতে পারে তবে এর ভিত্তি হতে হবে স্বচ্ছতা। এ সময় তিনি জোর দিয়ে বলেন, তুরস্ক তার অধিকারের প্রশ্নে চূড়ান্ত ও সক্রিয় নীতি বাস্তবায়ন করবে।


আগামী সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের নেতারা জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন যেখানে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয় নিয়ে আলোচনা হবে। গ্রিস ও সাইপ্রাসের পানিসীমার কাছে বিতর্কিত এলাকায় তুরস্ক তেল-গ্যাসের অনুসন্ধান চালাচ্ছে। এজন্য আংকারা ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com