আরো ৪০০ তালেবান সদস্যকে মুক্তি দিয়েছে আফগান সরকার
প্রকাশ : ০৯ আগস্ট ২০২০, ১৯:২৮
আরো ৪০০ তালেবান সদস্যকে মুক্তি দিয়েছে আফগান সরকার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগান সরকার আরো ৪০০ তালেবান সদস্যকে মুক্তি দিয়েছে।তিন দিন আলোচনার পর রবিবার (৯ আগস্ট) এসব বন্দিকে মুক্তি দেয়া হয়।আফগান সরকার এবং তালেবানের মধ্যে স্থবির হয়ে পড়া শান্তি আলোচনা আবার নতুন করে শুরু করতে তালেবানের এসব বন্দিকে মুক্তি দেয়া হয়েছে।খবর ফার্সনিউজের।


আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই সংসদ অধিবেশনে বলেছেন, আজকে দিনটি খুবই আনন্দের। আমার কাছে যে তথ্য রয়েছে তাতে বলা যায় যে তালেবানের ৪০০ বন্দিকে মুক্তি দেয়ার পর আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা কয়েক দিনের মধ্যে শুরু হতে যাচ্ছে।


অন্যদিকে আফগানিস্তানের প্রধান নির্বাহী এবং প্রধান আলোচক আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, লয়া জিরগার সিদ্ধান্তের ফলে শান্তি আলোচনার পথে প্রধান বাধা দূর হয়েছে।এখন আলোচনা শুরু করা সময়ের ব্যাপার মাত্র।


গত ২৯ ফেব্রুয়ারি তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে যে শান্তি চুক্তি সই হয় সেখানে ৫,০০০ তালেবান বন্দির মুক্তির কথা বলা হয়েছে। কিন্তু আফগান সরকার যেহেতু এই চুক্তির সরাসরি কোনো অংশ ছিল না সে কারণে তারা বন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে খুব একটা আগ্রহী নয়। অন্যদিকে, তালেবান বলছে এই পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধুমাত্র তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com