ট্রাম্পের পক্ষে রাশিয়া, বিপক্ষে চীন-ইরান
প্রকাশ : ০৮ আগস্ট ২০২০, ১৯:৩৪
ট্রাম্পের পক্ষে রাশিয়া, বিপক্ষে চীন-ইরান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারে রাশিয়া, চীন এবং ইরান। এক বিবৃতিতে মার্কিন ন্যাশনাল কাউন্টার ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সেন্টারের পরিচালক উইলিয়াম ইভানিয়া এ সতর্কবার্তা উচ্চারণ করেছেন।


তিনি বলেন, মার্কিন নির্বাচনকে প্রভাবিত করার জন্য বিদেশি শক্তিগুলো ব্যাপক তৎপরতা চালাচ্ছে।বেইজিং এবং তেহরান চায় না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পুনরায় নির্বাচিত হন। রাশিয়া চায় ডেমোক্রেট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনকে হারাতে।


গোয়েন্দা সংস্থা জানায়, রাশিয়া ট্রাম্পের পক্ষে জোরালো প্রচারণা চালাতে চায়। এক্ষেত্রে অনলাইনে ভুয়া তথ্য ছড়ানোর পরিকল্পনাও রয়েছে মস্কোর। তবে পুতিন প্রশাসন এ অভিযোগ অস্বীকার করেছে।


শুক্রবার (৭ আগস্ট) বিবৃতিতে উইলিয়াম ইভানিয়া বলেন, বিদেশি রাষ্ট্রগুলো মার্কিনদের পছন্দকে প্রভাবিত করার চেষ্টা করছে। মার্কিননীতি তারা পরিবর্তন করতে চায়। বাড়াতে চায় বিভেদ। গণতন্ত্রের ওপর মার্কিনদের আস্থাকে দুর্বল করতে চায়। তবে বিদেশি শক্তির দ্বারা ভোটের ফলে হেরফের করা কঠিন হবে বলেও মন্ত্যব্য করেন তিনি।


‘অনেক দেশ নির্বাচনে কে জিতবে তাকে প্রধান্য দিচ্ছে। আর হস্তক্ষেপের তালিকায় শুরুতে রয়েছে চীন, রাশিয়া এবং ইরান।’ তাদের বিষয়ে গোয়েন্দা সংস্থাগুলো সতর্ক বলেও জানান উইলিয়াম।


তিনি বলেন, ‘চীন চাচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্প যেন অপ্রত্যাশিতভাবেও জয়ী হতে না পারে। বিবৃতিতে বলা হয়, নির্বাচনের আগে নিজেদের প্রভাব বিস্তারে কাজ করছে বেইজিং।


বিবৃতিতে বলা হয়, ডেমোক্রেট দলীয় প্রার্থী জো বাইডেনসহ রাশিয়াবিরোধীদের পরাজয় নিশ্চিত করতে চায় মস্কো। একইসঙ্গে ট্রাম্পের বিজয় নিশ্চিতে সামাজিক মাধ্যম এবং রুশ গণমাধ্যমে প্রচারণা চালানোর পরিকল্পনা করছে পুতিন প্রশাসন।


মার্কিন গণতন্ত্র এবং প্রেসিডেন্ট ট্রাম্পকে কলঙ্কিত করতে চায় ইরান। অনলাইনে ভুল এবং যুক্তরাষ্ট্রবিরোধী তথ্য প্রচারের মাধ্যমে দেশটিতে বিভেদ তৈরি করতে চায় তেহরান। তেহরানের ধারণা, দ্বিতীয় দফায় নির্বাচিত হলে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগ নীতি আরো জোরালো করবেন ট্রাম্প। দেশটির শাসন ব্যবস্থা পাল্টাতে ট্রাম্প তৎপরতা বাড়াতে পারেন বলেও ইরানের ধারণা।’ বলেন উইলিয়াম।


বিবৃতিতে উইলিয়াম বলেন, তার সংস্থা নির্বাচনে হস্তক্ষেপের হুমকি বিষয়ে প্রার্থী এবং রাজনৈতিকদের সব সময় তথ্য দিয়ে যাবে। সাধারণ মানুষ এবং সংশ্লিষ্টদের এ বিষয়ে তথ্য দিতে পারা গোয়েন্দা সংস্থার জন্য গৌরবের বলেও মন্ত্যব্য করেন তিনি।খবর রয়টার্সের।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com