বৈরুত বিস্ফোরণে ইসরাইল জড়িত!
প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ১৮:৫৬
বৈরুত বিস্ফোরণে ইসরাইল জড়িত!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পেছনে ইসরাইলের হাত থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন ইরাকের সংসদের প্রভাবশালী সদস্য মুহাম্মাদ আল বালদাওয়ি।বুধবার (৫ আগস্ট) আল-মা’লুমা সংবাদ মাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। খবর ফার্স নিউজের।


আল বালদাওয়ি বলেন, আমি মনে করি এটা নিছক একটা দুর্ঘটনা নয়, এর পেছনে কারো না কারো হাত রয়েছে। এটা ঠিক যে এই ভয়াবহ বিস্ফোরণের কারণ উদঘাটনের তদন্ত শেষ করতে অনেক সময় লাগবে। কিন্তু বিভিন্ন কারণে মনে হচ্ছে এর সঙ্গে ইসরাইল জড়িত রয়েছে।


ইরাকের এই সংসদ সদস্য বলেন, ইসরাইল এ ধরণের জঘন্য কাজ করে অভ্যস্ত। তারা নিরপরাধ মানুষ মেরে আনন্দ পায়। অতীতে ভিন্ন দেশে এ ধরণের অনেক ঘটনাই ইসরাইল ঘটিয়েছে। তারা ১৯৮১ সালে ইরাকের শান্তিপূর্ণ পরমাণু স্থাপনায় বোমা হামলা চালিয়েছে এবং গত বছরও ইরাকের সামরিক বাহিনী হাশ্‌দ আশ শাবির অস্ত্র গুদামে হামলা করেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় ইসরাইলকে এ জন্য অভিযুক্ত করা যেতে পারে।


এদিকে বৈরুত বন্দরে বিস্ফোরণের কারণে ইসরাইল অর্থনৈতিক ভাবে লাভবান হবে বলে মন্তব্য করেছেন লেবাননের অর্থনীতিবিদ জিয়াদ নাসর উদ্দিন।


তিনি বলেন, লেবাননের বৈরুত বন্দর সব সময় ইসরাইলের হাইফা বন্দরের প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচিত হয়ে এসেছে। বৈরুত বন্দরের বিশাল ক্ষতি ইসরাইলের হাইফা বন্দরের জন্য সুবিধাজনক অবস্থান তৈরি করবে।


জিয়াদ নাসর উদ্দিন আরো বলেন, লেবানন প্রতিষ্ঠার পর এত বড় বিপর্যয় আর ঘটেনি। এর ফলে লেবানন অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে সবচেয়ে বড় ক্ষতির সম্মুখীন হয়েছে। বৈরুত বন্দর সব সময় দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ভৌগোলিক গুরুত্বের কারণে সিল্ক রুট প্রজেক্টেও এই বন্দরের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।


তিনি বলেন, জাপানের হিরোশিমায় মার্কিন পরমাণু বোমা হামলার ফলে সৃষ্ট বিস্ফোরণের পর এই প্রথম এত বড় বিস্ফোরণ ঘটল। এর ফলে একশ’ কোটি ডলারের বেশি ক্ষতি হয়ে থাকতে পারে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com