কয়েক দশক থেকে যেতে পারে করোনার প্রভাব : ডব্লিউএইচও
প্রকাশ : ০১ আগস্ট ২০২০, ১৩:৫১
কয়েক দশক থেকে যেতে পারে করোনার প্রভাব : ডব্লিউএইচও
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহামারির করোনাভাইরাসের প্রভাব ভবিষ্যতে অনেক বছর পর্যন্ত থেকে যেতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস।


শুক্রবার (৩১ জুলাই) সংস্থার জরুরি কমিটির এক বৈঠকে তিনি এমন আভাস দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৫ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ৬ লাখ ৭০ হাজারেরও বেশি মানুষের। গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো ও যুক্তরাজ্যে করোনার প্রকোপ বাড়তে দেখা গেছে। বিশ্বজুড়ে প্রায় ১৫০টি ওষুধ কোম্পানি ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে। তবে ২০২১ সালের আগে কোনও ভ্যাকসিন হাতে পাওয়ার ব্যাপারে আশাবাদী নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরমধ্যেই বেশ কয়েকটি অঞ্চলে দ্বিতীয় দফায় ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার আশঙ্কা করা হচ্ছে।


শুক্রবার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান গেব্রিয়াসিস বলেন, যদিও করোনাভাইরাস নিয়ে গবেষণায় অগ্রগতি হয়েছে, তারপরও অনেক প্রশ্নের উত্তর এখনও মেলেনি, মানুষ এখনও ঝুঁকিতে থেকে গেছে।


ভাইরাসের প্রভাব দীর্ঘস্থায়ী হতে পারে উল্লেখ করে তিনি বলেন, এ মহামারির মতো এমন স্বাস্থ্য সংকট শতাব্দীতে একবারই দেখা যায়। আর এর প্রভাব আগামী কয়েক দশক পর্যন্ত থেকে যেতে পারে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com