শিগগিরই যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ হবে : ট্রাম্প
প্রকাশ : ০১ আগস্ট ২০২০, ১১:০৮
শিগগিরই যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ হবে : ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শনিবারের মধ্যে একটি নির্বাহী আদেশে সই করার মাধ্যমে যুক্তরাষ্ট্রে চীনা জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটককে নিষিদ্ধ করা হবে বলে শুক্রবার জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বেইজিংয়ের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে ট্রাম্প প্রশাসন এমন নিষেধাজ্ঞা যে দিতে যাচ্ছে তা আগে থেকেই শোনা যাচ্ছিল।


টিকটক মানুষের ব্যক্তিগত যেসব তথ্য ব্যবহার করে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে জানিয়েছে ওয়াশিংটন। এটা বেইজিংভিত্তিক কোম্পানি বাইটড্যান্সের জন্য একটি চরম ব্যবসায়িক আঘাত হতে যাচ্ছে কেননা এর আগে গত মাসে ভারতও টিকটক নিষিদ্ধ করে।


চীনের একমাত্র অ্যাপ হিসেবে বৈশ্বিকভাবে ব্যাবসায়িক সাফল্য পাচ্ছে টিকটক। এরমধ্যে এমন নিষেধাজ্ঞার খড়গ টিকটকের জন্য মারাত্মক আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে টিকটক নিষিদ্ধ হতে পারে এমন শঙ্কায় কোম্পানিটি মার্কিন কোনো প্রতিষ্ঠানের কাছে সেখানকার মালিকানা বিক্রির করার কথা ভাবছিল।


গতকাল শুক্রবার হোয়াইট হাউস, টিকটকের মালিকানা কোম্পানি বাইটড্যান্স ও মাইক্রোসফট এর মধ্যে আলোচনার পর ট্রাম্পের এই ঘোষণা আসলো। মাইক্রোসফট যুক্তরাষ্ট্রে টিকটকের মালিকানা কিনে নেয়ার ব্যাপারেই কথা আলোচনা হচ্ছিল। কিন্তু রয়টার্স জানাচ্ছে, উভয় পক্ষ একটি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।


সূত্রের বরাতে রয়টার্স শনিবারের প্রতিবেদনে জানিয়েছে, আলোচনা অব্যাহত থাকবে। ইতোমধ্যে পেশাজীবীদের সামাজিক যোগাযোগের মাধ্যম লিংকডইনের মালিকানা পাওয়া মাইক্রোসফট টিকটক কিনে নেওয়ার ক্ষেত্রে ফেসবুবক ইনকরপোরেশনসহ অন্যান্য আগ্রহী ক্রেতাদের তুলনায় কম নিয়ন্ত্রক বাধার মধ্যে পড়বে।


যুক্তরাষ্ট্রে মাসিক আট কোটি ব্যবহারকারী রয়েছে টিকটকের। কিন্তু টিকটককে নিষিদ্ধ করার ক্ষেত্রে ট্রাম্পের কেমন কর্তৃত্ব রয়েছে এ ব্যাপারে এখনও স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। এছাড়া এই ধারণাও পাওয়া যাচ্ছে নাযে নিষেধাজ্ঞাটি কীভাবে কার্যকর হবে এবং এতে করে টিকটক আইনি কোনো চ্যালেঞ্জে পড়বে কিনা।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com