বর্ণবাদ বিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র
প্রকাশ : ০৭ জুন ২০২০, ১২:৩৪
বর্ণবাদ বিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রজুড়ে বর্বরতা ও বর্ণবাদের অবসানের দাবিতে রাজধানী ওয়াশিংটনসহ বিভিন্ন শহরে বিক্ষোভ অব্যাহত রয়েছে। জর্জ ফ্লয়েড হত্যার বিচার দাবিতে নানা স্লোগানে রাজপথ প্রকম্পিত করে তুলেছে বিক্ষোভকারীরা।


২৫ মে মিনিয়াপোলিস শহরে পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র সৃষ্ট ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ প্রতিবাদ শনিবার ১২তম দিনে গড়িয়েছে।


শনিবার দেশটির বিভিন্ন শহরের রাজপথে নামে আন্দোলনকারীরা। এদিন ওয়াশিংটনের রাজপথে এটি ছিল স্মরণকালের সবচেয়ে বড় ধরনের বিক্ষোভ। আন্দোলনকারীদের চাপে কানায় কানায় পূর্ণ হয়ে যায় রাজপথ। দোকানপাট বন্ধ রাখেন অধিকাংশ ব্যবসায়ী।


এ সময় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’, ‘জর্জ ফ্লয়েড’, ‘আমাদের ঘাড় থেকে তোমাদের হাঁটু সরাও’ প্রভৃতি স্লোগান দেয় বিক্ষোভকারীরা। তাদের হাতে পানি, স্ন্যাকস এবং পেপার টাওয়েল তুলে দিতে দেখা যায় স্বেচ্ছাসেবীদের।


বিক্ষোভের তীব্রতায় ওয়াশিংটনের কেন্দ্রস্থলে অবস্থিত বেশিরভাগ জায়গা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। উত্তাল বিক্ষোভের মুখে হোয়াইট হাউসের নিরাপত্তা আরও জোরদার করা হয়।


এর পাশাপাশি নিউ ইয়র্ক, আটলান্টা, ফিলাডেলফিয়া, শিকাগো, লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো, সিয়াটল, বস্টন ও মিয়ামিসহ যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন ছোট ছোট শহর ও গ্রামীণ জনপদেও প্রতিবাদকারীরা সমাবেশ করেছেন।


মনে হচ্ছে আমি ইতিহাসের অংশ হচ্ছি এবং এমন একদল লোকের অংশ হয়েছি যারা সবার জন্য বিশ্বকে পরিবর্তন করার চেষ্টা করছে, বলেন হোয়াইট হাউসের কাছে প্রতিবাদে অংশ নেওয়া ওয়াশিংটনের বাসিন্দা জামিলাহ মুয়াহাইমান।


প্রতিবাদকারীদের একটি বড় দল মিছিল নিয়ে হোয়াইট হাউসের কয়েক ব্লক দূরে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় হাসপাতাল অতিক্রম করে যাওয়া সময় শ্লোগান দেয়, ‘হ্যান্ডস আপ, ডেন্ট শুট!’, ‘এ মিছিল আশার, ঘৃণার নয়’ এবং ‘আমি নিশ্বাস নিতে পারছি না’।


করোনাভাইরাস মহামারীর প্রকোপের মধ্যেই ফ্লয়েডের মৃত্যু যুক্তরাষ্ট্রজুড়ে ক্ষোভের ঝড় তুলে সামাজিক অস্থিরতার কারণ হয়। স্বতঃস্ফূর্ত প্রতিবাদের তরঙ্গ জাতিগত ন্যায়বিচারের অত্যন্ত উত্তেজনাকর ইস্যুকে যুক্তরাষ্ট্রের নির্বাচনের পাঁচ মাস আগে ফের রাজনৈতিক আলোচনার সামনে নিয়ে আসে।


প্রথমদিকের বিক্ষোভগুলো অধিকাংশ ক্ষেত্রেই শান্তিপূর্ণ থাকলেও সেখানে ক্ষুব্ধতার প্রকাশ অনেক বেশি ছিল, সেই তুলনায় শনিবারের বিক্ষোভগুলো অনেকটা নিরুদ্বিগ্ন ধরনের ছিল; কিন্তু ফ্লয়েডের মৃত্যুর পর থেকে এদিনই যুক্তরাষ্ট্রজুড়ে সবচেয়ে বড় প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে।


ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজ বরাবার রাস্তার নতুন নামকরণ করা হয়েছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা’। এই সড়কে জমায়েত হওয়া প্রতিবাদকারীদের মধ্যে প্রায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছিল।


করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যগত ঝুঁকি থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের রাজধানীতে প্রতিবাদে অংশ নিতে লাখো লোক জড়ো হয়।


বিবার্তা/এসএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com