করোনায় আক্রান্তে চীনকে ছাড়িয়েছে পাকিস্তান
প্রকাশ : ০৫ জুন ২০২০, ১১:৫৪
করোনায় আক্রান্তে চীনকে ছাড়িয়েছে পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানে উদ্বেগজনক হারে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। বৈশ্বিক আক্রান্তের তালিকায় এই ভাইরাসের আঁতুরঘর প্রতিবেশী চীনকেও টপকে গেছে দেশটি। সামনের পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলে বিশেষজ্ঞদের পূর্বাভাস।


নিজেদের করোনা পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার পাকিস্তানের সরকারি হিসেবে সবশেষ তথ্যে জানানো হয়, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬ হাজার ৯১৩ জন। পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে বলে সরকারকে জানিয়েছেন দেশটির চিকিৎসকেরা।


গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তি দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮৪ হাজারের কিছু বেশি। অর্থাৎ পাকিস্তানসহ অনেক দেশ থেকেই কম।


এদিকে করোনায় আক্রান্ত হয়ে পাকিস্তানে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭৭০ জন। করোনা পরিস্থিতি তেমন ভালোর দিকে না থাকলেও দেশের অর্থনীতির চাকা সচল রাখতে আগেই লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে ইমরান খানের সরকার।


স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় পাকিস্তানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৬৮৮ জন। মৃত্যু হয়েছে ৮২ জনের। আক্রান্তের দিক থেকে বৈশ্বিক তালিকায় সপ্তদশস্থানে আছে দেশটি।


পরিস্থিতি মোকাবিলায় দৈনিক টেস্টের সংখ্যা বাড়িয়েছে পাকিস্তান। দেশটিতে এখন প্রতিদিন ২০ হাজারের বেশি করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়।


স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাজিদ হোসেন শাহ আরব নিউজকে বলেছেন, “আক্রান্তের সংখ্যা বেড়ে গেলেও জনসাধারণের ভয় পাওয়া উচিত হবে না। এটা মহামারির মতো। আমাদের এটা বুদ্ধি দিয়ে ও সাহসের সঙ্গে মোকাবিলা করতে হবে।”


পাকিস্তানের চিরশত্রু ভারতের অবস্থা আরও খারাপ। দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশটিতে এরই মধ্যে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ লাখ ২৬ হাজার; মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৩৬০।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com