সীমান্তে উড়ছে চীনা যুদ্ধবিমান, সতর্ক দৃষ্টি ভারতের
প্রকাশ : ০১ জুন ২০২০, ১৮:৪২
সীমান্তে উড়ছে চীনা যুদ্ধবিমান, সতর্ক দৃষ্টি ভারতের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত ২৫ দিন ধরে লাদাখে মুখোমুখি ভারত-চীন সেনা বাহিনী।এমন পরিস্থিতিতে পূর্ব লাদাখের দুই প্রান্তে ভারী যুদ্ধ সামগ্রী, অস্ত্র, আর্টিলারি গান এবং কমব্যাট ভেহিকল মজুত রাখার কাজ শুরু হয়েছে।


এই ধারাবাহিকতায় এবার পশ্চিম লাদাখ সীমান্তের কয়েক কিলোমিটার দূরে যুদ্ধবিমান দিয়ে টহল শুরু করেছে চীন। এতে উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত।পাশাপাশি সতর্ক দৃষ্টি রাখতে চীনের এসব কর্মকান্ডে।


টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, পশ্চিম লাদাখের কাছাকাছি চীনের বিমান বাহিনীর এয়ার বেসে হামলার জন্য প্রস্তুত রাখা হয়েছে ১০ থেকে ১২টি যুদ্ধবিমান। হোটান ও গারগুনসা নামে দুটি এয়ার বেসে তৈরি রাখা হয়েছে ফাইটার জেটগুলো।


সেখানে জে-৭ ও জে-১১ ফাইটার এয়ারক্রাফট রয়েছে যেগুলো ভারতীয় সীমান্তের ৩০ কিলোমিটার দূর পর্যন্ত পৌঁছে যাচ্ছে। যদিও এই দূরত্বকে খুব বিপজ্জনক বলে মনে করা হচ্ছে না ,তবুও ভারতীয় সেনাবাহিনী সতর্ক দৃষ্টি রাখছে। যেকোনো মুহূর্তে সীমান্তের একেবারে ঘাড়ের কাছে চলে আসতে পারে চীনের ওইসব যুদ্ধবিমান।


মে মাসের শুরুতেই পশ্চিম লাদাখের কাছে যুদ্ধবিমান পাঠিয়েছিল ভারত। সেই সময় ভারতের যুদ্ধবিমান ও চীনের হেলিকপ্টার আকাশে একেবারে কাছাকাছি চলে এসেছিল। লাদাখের কাছে হোটান নামে ওই এয়ারবেসে চীনের সঙ্গে যৌথ মহড়া চালায় পাকিস্তান। তাই ওই এয়ারবেসের ওপর প্রায় এক বছর ধরে ভারতীয় বিমান সেনাদের বিশেষ নজর রয়েছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com