উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
প্রকাশ : ২৮ মে ২০২০, ১১:৫০
উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনার প্রাদুর্ভাব রুখতে দেশে প্রবেশ ও চলাফেরায় মাত্রাতিরিক্ত কড়াকড়ি আরোপ করায় উত্তর কোরিয়ায় নিজেদের দূতাবাস বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে ব্রিটেন। এছাড়া পিয়ংইয়ং থেকে দূতাবাসকর্মীদের সরিয়ে নিয়েছে যুক্তরাজ্য।


বৃহস্পতিবার (২৮ মে) আন্তর্জাতিক গণমাধ্যমে এমন খবর প্রকাশ করা হয়েছে।


ব্রিটিশ দূত কলিন ক্রুকস এক টুইটে বলেন, ২৭ মে থেকে সাময়িকভাবে পিয়ংইয়ংয়ে অবস্থিত দূতাবাসটি বন্ধ করে দেয়া হয়েছে এবং দূতাবাসের সব কর্মী আপাতত উত্তর কোরিয়া ত্যাগ করেছেন।


যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এ সিদ্ধান্ত নেয়ার কারণ দেশটিতে প্রবেশে বিধিনিষেধ থাকায় দূতাবাসের কার্যক্রম চালানো অসম্ভব হয়ে পড়েছে। উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্ক বজায় আছে এবং যত দ্রুত সম্ভব পিয়ংইয়ংয়ে আবারো ব্রিটিশ দূতাবাস স্থাপনের কথা বলা হয়েছে এ বিবৃতিতে।


এদিকে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম বলছে, ফ্লাইট বন্ধ থাকায় ব্রিটিশ কূটনীতিকরা স্থল সীমান্ত দিয়ে চীনে প্রবেশ করেছেন।


করোনার বিস্তার রোধে সব সীমান্ত বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া। বিদেশিদের কয়েক সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করছে দেশটি। তবে দেশটিতে করোনা আক্রান্ত কোনো রোগী শনাক্তের খবর নিশ্চিত করা হয়নি।


মার্চ মাসে জার্মানি ও ফ্রান্সসহ কয়েকটি দেশ উত্তর কোরিয়ায় তাদের দূতাবাস বন্ধ ঘোষণা করেছে এবং তাদের কূটনীতিকদের দেশে ফিরিয়ে নিয়েছে। তবে সুইডেনসহ আরও বেশ কয়েকটি দেশের দূতাবাস উত্তর কোরিয়ায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com