শিরোনাম
এবার ব্যানানা কোভিড আক্রমণের শঙ্কা
প্রকাশ : ২৮ মে ২০২০, ০৯:১৭
এবার ব্যানানা কোভিড আক্রমণের শঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের মধ্যেই আরেক ভাইরাস ব্যানানা কোভিড (Banana Covid) হানার আশঙ্কা করা হচ্ছে। এই ভাইরাস মানুষের শরীরে কোনো ক্ষতি না করলেও ফসলের ব্যাপক ক্ষতি করে। বিঘার পর বিঘা জমি উজাড় হয়ে যেতে পারে এই ভাইরাসের আক্রমণে।


ভারতের একটি সংবাদমাধ্যম বলছে, ব্যানানা কোভিড প্রথমে তাইওয়ান থেকে ছড়াতে শুরু করেছিল। এর পর মধ্য প্রাচ্যের একাধিক দেশে এই ভাইরাস ব্যাপক ক্ষতি করে। প্রচুর জমির ফসল এই ভাইরাসের আক্রমণে নষ্ট হয়ে যায়। এমনকি আফ্রিকার একাধিক দেশেও ব্যানানা কোভিড এর জন্য ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।


ইতোমধ্যে ভারতের একাধিক জায়গায় কীটনাশক ছড়ানোর কাজ শুরু হয়েছে। তবে তাতে এই ভাইরাস রোধে কতটা কাজ হবে তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে।


ব্যানানা কোভিড মূলত এক ধরনের ফাঙ্গাস। যার বৈজ্ঞানিক নাম ফ্যুজেরিয়াম বিল্ট টিআরফোর। এই ভাইরাসের সঙ্গে কলার সরাসরি সম্পর্ক রয়েছে। কলা থেকেই অন্য ফসলে ছড়াতে শুরু করে এই ক্ষতিকর ভাইরাসটি।


বিশ্বের সব থেকে বেশি কলা চাষ হয় ভারতে। ফলে ভারতে এই ভাইরাস ছড়ানোর সম্ভাবনা সব থেকে বেশি বলে মনে করছেন পরিবেশ বিজ্ঞানীরা। তবে এখনও পর্যন্ত ভারতের কোথাও ব্যানানা কোভিড ছড়ানোর খবর পাওয়া যায়নি।


তবে দেশটির উত্তরপ্রদেশ ও বিহারের বিস্তীর্ণ এলাকায় এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ব্যানানা কোভিড ছড়াতে শুরু করলে তা রোধ করা কার্যত অসম্ভব হয়ে পড়ে। তাই ছড়ানোর আগেই সতর্কতা অবলম্বন করার চেষ্টা চলছে।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com