শিরোনাম
৩০ মিনিটেই করোনা ধরবে জাপান
প্রকাশ : ১৫ মে ২০২০, ০৮:৩৭
৩০ মিনিটেই করোনা ধরবে জাপান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা আক্রান্তদের দ্রুত চিহ্নিতকরণে গত বুধবার অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। সূত্রের খবর, অ্যান্টিজেন পরীক্ষায় মাত্র ৩০ মিনিটেই করোনা পজিটিভ শনাক্ত করা যাবে।


পিসিআর পরীক্ষা হচ্ছে বর্তমানে কভিড-১৯ সংক্রমণ শনাক্তকরণের প্রাথমিক ও বহুল ব্যবহৃত পদ্ধতি। নতুন অ্যান্টিজেন কিট ব্যবহারের জন্য পিসিআর পরীক্ষার মতো বিশেষ দক্ষতা থাকা অপরিহার্য নয়। পিসিআর পরীক্ষার ফল বেরোতে ৪ থেকে ৬ ঘণ্টা পর্যন্ত সময় লেগে যায়। সেখানে অ্যান্টিজেন পরীক্ষায় বড়জোর আধাঘণ্টা সময় লাগবে। তবে এই অ্যান্টিজেন পরীক্ষা কিন্তু পিসিআর পরীক্ষার মতো নির্ভুল নয়। কারণ সব ধরনের সংক্রমণ শনাক্ত করতে সক্ষম নয়।


সূত্রের খবর, টোকিও, কানাগাওয়া, ওসাকা, হোক্কাইদো ছাড়াও উচ্চ সংক্রমণের হার যেখানে বেশি, সেসব এলাকায় করোনা পরীক্ষায় এই কিট কাজে লাগানো হবে। করোনা হাসপাতালগুলোর বহির্বিভাগে এই কিটেই পজিটিভ কি না, পরীক্ষা করা হবে।


এই কিটের প্রস্তুতকারক কম্পানি ফুজি-রেবিয়ো জানায়, এক সপ্তাহে দুই লাখ করে কিটের জোগান দিতে তারা সক্ষম। অ্যান্টিজেন টেস্ট কিভাবে চালানো হবে, কাদের পরীক্ষা করতে হবে, সে বিষয়ে একটি নির্দেশিকাও তৈরি করছে জাপান সরকার। সূত্র : এই সময়।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com