বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২০, ১৬:২৪
বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ট্রাম্পের হুমকি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) হুমকি দিয়েছেন। চীনের প্রতি ডব্লিউএইচও'র পক্ষপাতিত্বের অভিযোগ এনে সংস্থাটিতে মার্কিন তহবিল দান হ্রাসের হুমকি দেন তিনি। খবর আলজাজিরার।


মঙ্গলবার (৭ এপ্রিল) ট্রাম্প বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিপুল পরিমাণ তহবিল দেয় যুক্তরাষ্ট্র। কিন্তু তারা একের পর এক ভুল করেছে। তাদের তহবিল বন্ধের বিষয়ে আমরা ভাবনা চিন্তা করবো।’


তিনি বলেন, ‘তারা (ডব্লিউএইচও) বলছে, এটা ভুল, ওটা ভুল। আরো কয়েক মাস আগেই তাদের এগুলো বলা উচিত ছিল। তবে তারা সেটা করেনি। তারা বিষয়টি জানতো এবং এটা তাদের জানা উচিত ছিল। আমরা বিষয়টি দেখবো। তাদের অর্থ ছাড় করার বিষয়টি আমরা আটকে দিতে যাচ্ছি।


ট্রাম্পের এমন মন্তব্যের কিছুক্ষণ পরই এক সাংবাদিক জানতে চান, একটি মহামারির মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিল বন্ধ করে দেয়া কি ঠিক হবে?


উত্তরে ট্রাম্প বলেন, এটা বলছি না যে, আমি তহবিল বন্ধ করে দিতে যাচ্ছি। তবে আমরা বিষয়টা দেখছি।’


এ সময় এক সাংবাদিক বলেন, আপনি এটাই (তহবিল বন্ধ করে দেওয়া) বলেছেন। উত্তরে ট্রাম্প বলেন, ‘না, আমি এটা বলিনি। আমি বলেছিলাম, আমরা এ বিষয়টি দেখতে যাচ্ছি। এ নিয়ে আমরা তদন্ত করতে যাচ্ছি। তবে আমরা তহবিলের ইতি টানার বিষয়টি দেখবো। তাদের সব কিছুই চীনের প্রতি পক্ষপাতদুষ্ট বলে মনে হচ্ছে। এটা ঠিক নয়।


ট্রাম্প বলেন, ‘বহু বিষয়ে তারা (ডব্লিউএইচও) ভুল করেছে। প্রথম দিকে তাদের কাছে প্রচুর তথ্য ছিল। তাদের খুব চীনকেন্দ্রিক বলে মনে হয়েছে।


দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা পরিস্থিতিকে কেন্দ্র করে ২০২০ সালের ৩০ জানুয়ারি ‘পাবলিক হেলথ ইমার্জেন্সি’ ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর প্রায় মাসখানেক পর ট্রাম্প টুইট করেন, ‘যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস খুব ভালোভাবেই নিয়ন্ত্রণে রয়েছে।’ তবে খোদ যুক্তরাষ্ট্রেই পরিস্থিতির অবনতি হতে শুরু করলে এ নিয়ে নিজের আগের অবস্থান থেকে সরে আসেন তিনি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com