শিরোনাম
শুরুতেই জমে উঠেছে জেদ্দা বইমেলা
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৬, ১৮:০২
শুরুতেই জমে উঠেছে জেদ্দা বইমেলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সউদি আরবের জেদ্দা নগরীতে চলমান দ্বিতীয় জেদ্দা আন্তর্জাতিক বইমেলার প্রথম চার দিনেই ৭৫ হাজারেরও বেশি মানুষ মেলা পরিদর্শন করেছে।


আয়োজকরা জানান, এতো বিপুলসংখ্যক উপস্থিতি সত্ত্বেও মানুষের চলাফেরায় কোনো অসুবিধা হচ্ছে না। মেলায় সর্বস্তরের মানুষ আসছে এবং তারা স্বচ্ছন্দে মেলাপ্রাঙ্গণে ঘুরতে পারছে।


তারা জানান, মেলায় ছয়টি প্রবেশপথ এবং প্রায় এক শ' ইন্টারঅ্যাকটিভ ইলেক্ট্রনিক স্ক্রীন রয়েছে। এর সাহায্যে দর্শকদের চলাচল সহজ এবং তাদের কাঙ্ক্ষিত স্টল খুঁজে পেতে সহায়তা করা হয়। এছাড়া আড়াই হাজার গাড়ি রাখার উপযোগী একটি পারকিং লটও রয়েছে।


মেলায় ৩০টি আরব, ইসলামী ও অন্যান্য দেশের ৪৫০টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে এবং তারা রেকর্ডসংখ্যক ১৫ লাখ বই মেলায় এনেছে বলে জানান আয়োজকরা। এতে সাহিত্য, সংস্কৃতি, তথ্যপ্রযুক্তি, বিজ্ঞান, সমাজবিজ্ঞান ও অর্থনীতিসহ জ্ঞান-বিজ্ঞানের সব শাখার বইই রয়েছে।


তারা জানান, গতবারের চাইতে এবার অংশগ্রহণকারী দেশ ও বইয়ের সংখ্যা - দু'টিই বেড়েছে। ২০১৫ সালে এসেছিল ২৪টি দেশ এবং ১০ লাখ বই। এবার প্রথমবারের মতো মেলায় এসেছে জার্মানি, পাকিস্তান, ওমান ও মালয়শিয়া। এসেছেন আরব দুনিয়ার অনেক খ্যাতিমান কবি। মেলায় থাকছে সাহিত্য-সংস্কৃতি বিষয়ক নানা অনুষ্ঠানও।


মেলায় একটি প্ল্যাটফরমও থাকছে, যেখানে পাঠকরা তাদের প্রিয় কবি-লেখকদের অটোগ্রাফযুক্ত বই কেনার সুযোগ পাবেন। এতে ২২১ জন লেখক অটোগ্রাফ দেয়ার সুযোগ পাবেন, যাদের ১০৬ জনই নারী। অটোগ্রাফদাতা প্রথম লেখিকা হচ্ছেন হালিমা মিযফার এবং সর্বকনিষ্ঠ লেখক হলো ১২ বছর বয়সী মাজদ হাতেম আল-রাহান।


উল্লেখ্য, ১১ দিনব্যাপী এই বইমেলা গত ১৫ ডিসেম্বর শুরু হয়। সূত্র : আরব নিউজ ও সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com