করোনাভাইরাসে খারাপ পরিস্থিতি আসার এখনও বাকি: জাতিসংঘ মহাসচিব
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ০৮:১৪
করোনাভাইরাসে খারাপ পরিস্থিতি আসার এখনও বাকি: জাতিসংঘ মহাসচিব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির সবচেয়ে খারাপ পরিস্থিতি আসার সময় এখনও বাকি রয়েছে বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।


শুক্রবার (৩ এপ্রিল) জাতিসংঘ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে অ্যান্তোনিও গুতেরেস বলেন, ভাইরাসটি দেখিয়ে দিয়েছে কত দ্রুত তা সীমান্ত পার হতে পারে, দেশ বিধ্বস্ত করে দিয়ে জীবন কেড়ে নিতে পারে।


ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে সিরিয়া, লিবিয়া ও ইয়েমেনের মতো সংঘাত কবলিত দেশগুলোতে সংক্রমণ শুরু হলে পরিস্থিতি আরও বিপর্যয়কর হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।


বিশ্ব জুড়ে করোনাভাইরাস মহামারির আকার নেয়ার প্রেক্ষাপটে গত ২৩ মার্চ সংঘাত কবলিত দেশগুলোতে যুদ্ধবিরতির আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সংঘাত বন্ধ হলে ভাইরাস মোকাবিলার পরিকল্পনা এগিয়ে নেওয়া যাবে বলে জানান তিনি। তবে বেশিরভাগ সংঘাত কবলিত দেশ থেকে এনিয়ে কোনো সাড়া পাওয়া যায়নি।


অ্যান্তোনিও গুতেরেস জানান, ক্যামেরুন, কলম্বিয়া, লিবিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সাউথ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন ও ইয়েমেনের তরফ থেকে তার আহ্বানে সাড়া দেওয়া হয়। তবে ঘোষণা ও কাজে পরিণত করার মধ্যে বিস্তর ফারাক রয়েছে বলে জানান তিনি। কোনও কোনও ক্ষেত্রে লড়াই তীব্র হয়েছে বলেও জানান জাতিসংঘ মহাসচিব।


করোনা মহামারি মোকাবিলায় দরিদ্র দেশগুলোকে আরও বেশি সহায়তা দিতে উন্নত দেশ এবং বহুপাক্ষিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান অ্যান্তোনিও গুতেরেস।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com