শিরোনাম
করোনা আতঙ্কে ভারতে বহু সংবাদপত্রের ছাপা বন্ধ
প্রকাশ : ২৭ মার্চ ২০২০, ১৪:০৫
করোনা আতঙ্কে ভারতে বহু সংবাদপত্রের ছাপা বন্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সংবাদপত্রের মাধ্যমে করোনাভাইরাস ঘরে ঢুকতে পারে, এরকম আশঙ্কায় সংবাদপত্রের বিক্রি হুহু করে কমছে ভারতে। সে কারণে মুম্বাইয়ের বেশ কিছু সংবাদপত্র তাদের প্রিন্ট সংস্করণ বন্ধ করে দিয়েছে। বৃহস্পতিবার (২৬ মার্চ) কলকাতার বেশ কিছু কাগজও বের হয়নি।


কলকাতার দ্বিতীয় সর্বোচ্চ পঠিত কাগজ বলে পরিচিত ‘বর্তমান’র কোনো প্রিন্ট সংস্করণ বের হয়নি। বন্ধ হয়েছে আজকাল এবং সিপিআইএম দলের দৈনিক মুখপাত্র গণশক্তিও।


সংবাদপত্রগুলোর প্রকাশকেরা কদিন ধরেই পাঠকের মনের এই আশঙ্কার কথা টের পাচ্ছিলেন। তাই শুরু হয়েছিল বিজ্ঞাপন এবং খবরের মাধ্যমে মানুষের মনের এই ভয় কাটানোর নানা চেষ্টা।


কলকাতায় সর্বাধিক প্রচারিত দৈনিক আনন্দবাজার পত্রিকা গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর ডি ডি পুরকায়স্থ বিবিসিকে বলেন, আমরা তো বিজ্ঞাপন দিয়ে আর খবরের মাধ্যমে মানুষের মনে এই ভয়টা কাটানোর চেষ্টা করছি যে এটার কোনো বৈজ্ঞানিক ভিত্তিই নেই।


কিন্তু তাতে তেমন কাজ হচ্ছে না বলেই মনে হয়। যে কারণে ডি ডি পুরকায়স্থ বলেন, ‘এরকম কঠিন সময়ে তো আসল ভাইরাস যত না দ্রুত ছড়ায়, তার থেকে দ্রুত ছড়ায় গুজব।’


পুরকায়স্থ আরো দাবি করেন, তাদের গোষ্ঠীর দুটি পত্রিকা- আনন্দবাজার এবং দ্যা টেলিগ্রাফ- দুটিই সম্পূর্ণ স্বয়ংক্রিয় ব্যবস্থায় ছাপা হয় এবং নিরাপদেই পৌঁছে কাগজের পরিবেশকদের কাছে।


তবুও ভারতের বহু মানুষ নিজে থেকেই পত্রিকা নিতে চাইছেন না। তারা নিজেরাই হকারদের নিষেধ করে দিচ্ছেন।


এ সম্পর্কে দক্ষিণ কলকাতার বাসিন্দা শৈবাল দাশগুপ্ত বিবিসিকে বলেন, ‘সংবাদপত্র ছাপা হয়তো হচ্ছে স্বয়ংক্রিয় পদ্ধতিতে, কিন্তু ডিস্ট্রিবিউটরের পরে সেটা যখন বিলি হচ্ছে আমাদের বাড়িতে, সেই প্রক্রিয়াটা কতটা নিরাপদ, কতটা জীবানুমুক্তভাবে সেটা করা হচ্ছে - সেটা তো আমরা জানি না।’


তার আরো যুক্তি, ছাপাখানা থেকে বেরনোর পর তো একটা কাগজ নানা জায়গা হয়ে তারপরে আমার বাড়িতে আসছে। এর মধ্যে কোনো জায়গা যে সংক্রমিত নয়, বা যে হকার কাগজ দিচ্ছেন, তিনি যে কোনও সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসেন নি - তার কোনও গ্যারান্টি তো নেই।


তাই তিনি কাগজ নেয়া বন্ধ রেখেছেন।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com