করোনাভাইরাস: ভারতে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছেে
প্রকাশ : ১৭ মার্চ ২০২০, ১১:২০
করোনাভাইরাস: ভারতে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছেে
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। আক্রান্তের সংখ্যা বেড়ে ১২৫ জনে দাঁড়িয়েছে।


কর্নাটকে নতুন করে আরো ২ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। আক্রান্তদের মধ্যে এক জন তরুণী। সম্প্রতি তিনি ইংল্যান্ড থেকে ফিরেছেন বলে জানা গেছে।


জানা গেছে, কর্নাটকের কালবুর্গে এক বৃদ্ধের দেহে সংক্রমণ পাওয়া গিয়েছে। তাদের আপাতত আইসোলেশনে রাখা হয়েছে। সবমিলিয়ে ওই রাজ্যে আক্রান্তের সংখ্যা ১০ জন।


এদিকে, ভারতের প্রায় সব রাজ্যেই বন্ধ করা হয়েছে স্কুল, কলেজ, সিনেমাহল, শপিংমল ৷ সামাজিক কোনো অনুষ্ঠান বা জমায়েতে অংশ নেয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে ৷ বহু রাজ্যেই বাতিল করা হয়েছে সামাজিক অনুষ্ঠান৷ দেশের মধ্যে ও দেশের বাইরে ট্র্যাভেলের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে৷ কাশীর বিশ্বনাথ মন্দিরে চার এবং পাঁচ নম্বর গেটে সারিবদ্ধ ভক্তদের রীতিমতো সাবান-পানিতে হাত ধোয়ানো চলছে। কাশীর পহলাদেশ্বর মন্দিরের শিবকেও পরানো হয়েছে মাস্ক।


ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষ সচিব সঞ্জীব কুমার দাবি করছেন, করোনা পরীক্ষার জন্য সরকার একটিও পয়সা নিচ্ছে না। এমন নয় যে ঢালাও পরীক্ষার পরিকাঠামো নেই। আপাতত মোট ক্ষমতার মাত্র ১০ শতাংশই ব্যবহার করছে সরকার। সংক্রমণ আরো ছড়ালে তার মোকাবিলায় ভারত তৈরি। স্বাস্থ্যকর্মীদের জন্য আমরা ৮০ লক্ষ মুখোশ ও সাধারণ সংক্রমণ প্রতিরোধী সামগ্রীর ব্যবস্থা করে রেখেছি।'


সঞ্জীব কুমার জানিয়েছেন, প্রতিদিন ১০ হাজার পরীক্ষা করার মতো ব্যবস্থা এখন আছে। আপাতত এক লক্ষ কিট মজুত আছে সরকারের কাছে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com