শিরোনাম
করোনায় আক্রান্ত হয়ে ভারতে প্রথম মৃত্যু
প্রকাশ : ১৩ মার্চ ২০২০, ০৮:৪১
করোনায় আক্রান্ত হয়ে ভারতে প্রথম মৃত্যু
সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে প্রথম মৃত্যু হয়েছে। দেশটির কর্নাটকের ৭৬ বছর বয়সী ওই ব্যক্তি বৃহস্পতিবার (১২ মার্চ) মারা গেছেন।


কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী বি শ্রীরামুল্লু বিষয়টি নিশ্চিত করে সংবাদমাধ্যমকে বলেন, মৃত ব্যক্তি যাদের স্পর্শে এসেছিলেন তাদেরও আলাদা করে রাখা এবং অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।


তেলেঙ্গানার একটি হাসপাতালে তাকে আইসোলেশনে রাখা হয়েছিলো। চিকিৎসকরা সন্দেহ করেছিলেন যে, তার শরীরে করোনাভাইরাস আছে। বৃহস্পতিবার সেই টেস্টের রিপোর্ট আসে এবং জানা যায় ওই ব্যক্তি করোনাতেই আক্রান্ত ছিলেন।


ভারতীয় সংবাদমাধ্যম জানায়, গত ফেব্রুয়ারি মাসের শেষ দিনেই সৌদি আরব থেকে ভারতে ফেরেন ওই বৃদ্ধ। সেই সময় তার ডাক্তারি পরীক্ষা হলেও করোনার উপসর্গ ধরা পড়েনি। গত ৫ মার্চ অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর তাকে নার্সিংহোমে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষায় জানা যায়, করোনায় আক্রান্ত হয়েছেন তিনি।


নার্সিংহোম থেকে ওই বৃদ্ধকে হায়দরাবাদের হাসপাতালে ভর্তি করা হয়। তবে সেখান থেকে তাকে বাড়িতে নিয়ে চলে যায় তার পরিবার। এরপর সেখানেই তার মৃত্যু হয়।


এদিকে ভারতে প্রথম করোনা আক্রান্তের মৃত্যুর পরই চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে কর্ণাটকজুড়ে। বেঙ্গালুরুর সমস্ত স্কুল বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে কর্ণাটক সরকার।


দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এখনও পর্যন্ত করোনা ভাইরাসের ৭০টি ঘটনা ঘটেছে। করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় বুধবার (১১ মার্চ) সব ধরনের ভিসা স্থগিত করেছে ভারত সরকার।


তবে কূটনৈতিক, জাতিসংঘ, আন্তর্জাতিক সংগঠন, সরকারি, চাকরি ভিসায় ছাড় দেওয়া হয়েছে। ১৫ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকবে।
এদিকে সবচেয়ে বেশি আক্রান্তের খবর এসেছে কেরালা, মহারাষ্ট্র, এবং উত্তরপ্রদেশ থেকে। এই তিনটি রাজ্যে যথাক্রমে ১৭, ১১ এবং ১০ জনের আক্রান্ত হওয়ার পাওয়া গেছে।


গত বছরের ডিসেম্বরে চীনের উহানের খাবারের বাজারে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত এ ভাইরাসের থাবায় সাড়ে চার হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী মহামারী বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com