শিরোনাম
দিল্লিতে সাম্প্রদায়িক সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৪৩
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৫০
দিল্লিতে সাম্প্রদায়িক সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৪৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের দিল্লিতে বিতর্কিত নাগরিকত্ব আইনের জেরে ছড়িয়ে পড়া মুসলিমবিরোধী সহিংসতায় মৃত্যুর মিছিল যেন থামছেই না। হাসপাতাল সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত সহিংসতায় মারা গেছে ৪৩ জন। যার অধিকাংশই মুসলিম ধর্মাবলম্বী। এছাড়া আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন কয়েকশ’ মানুষ।


বুধবার (২৬ ফেব্রুয়ারি) যেখানে নিহতের সংখ্যা ছিল ২৭, পরদিন বিকালে তা ৩৮-এ পৌঁছায়। আর শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ জনে। এরমধ্যে ২১ জনই গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে।


আশঙ্কা করা হচ্ছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কেননা, আহতদের মধ্যে অনেকেই এখনও ঝুঁকিমুক্ত নয়। দৃষ্টিশক্তি পুরোপুরি হারিয়ে ফেলেছেন অনেকে।


পুলিশ জানায়, দাঙ্গায় গুরুতর অপরাধ তদন্তে দুটি বিশেষ টিম গঠন করা হয়েছে। দাঙ্গা মোকাবিলায় ২৪ ফেব্রুয়ারি থেকে উত্তর-পূর্ব দিল্লিতে ৭ হাজারের মতো কেন্দ্রীয় প্যারামিলিটারি মোতায়েন করা হয়েছে বলেও জানায় তারা।


ভারতের রাজধানীর এমন পরিস্থিতিতে বদলি করা হয়েছে দিল্লির পুলিশ কমিশনারকে। নয়া পুলিশ প্রধান জানিয়েছেন, কাউকে ছাড় দেয়া হবে না। দাঙ্গা-সহিংসতায় মদত জুগিয়েছে যারা, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়া হবে। এরই মধ্যে সহিংসতার ঘটনায় ১৩০টি এফআইআর দায়ের হয়েছে। গুলি চালানোর ঘটনায় আলাদা করে ৬৫টি অভিযোগ দায়ের হয়েছে। গ্রেফতার হয়েছে ৬৩০ জন। অভিযুক্তদের খোঁজে চলছে তল্লাশি।


গত রবিবার (২৩ ফেব্রুয়ারি) নাগরিকত্ব আইনের পক্ষে-বিপক্ষে সংঘর্ষ থেকে এ দাঙ্গা ছড়িয়ে পড়তে শুরু করে। এরপর মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) ভারতে মার্কিন প্রেসিডেন্টের সফরকালেই ওই সহিংসতার জেরে রণক্ষেত্রে পরিণত হয় দিল্লি। আর সাম্প্রাদায়িক এ দাঙ্গায় মূল টার্গেটে পরিণত হয় মুসলিমরা। দিল্লির বিভিন্ন এলাকার মুসলিম সম্প্রদায়ের লোকজন আক্রমনের ভয়ে এলাকা ত্যাগ করে অন্যত্র চলে যাচ্ছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com