প্রধানমন্ত্রিত্ব ছাড়ছেন মাহাথির মোহাম্মদ?
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৬
প্রধানমন্ত্রিত্ব ছাড়ছেন মাহাথির মোহাম্মদ?
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক জোট পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হচ্ছে।


মালয়েশিয়ার অনলাইন দ্য স্টার জানিয়েছে, প্রতিশ্রুতি অনুযায়ী পিকেআর দলের প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহিমের হাতে ক্ষমতা তুলে দেয়ার কথা বর্তমান প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের। কিন্তু পাকাতান হারাপানের প্রেসিডেন্সিয়াল কাউন্সিল নেতৃত্ব পরিবর্তনের ক্ষেত্রে আনোয়ার ইব্রাহিমকে চায় না। তারা চায় ড. মাহাথির মোহাম্মদই ক্ষমতায় থাকুক।


শনিবার (২২ ফেব্রুয়ারি) রাতে সংবাদ সম্মেলন করেছেন ড. মাহাথির মোহাম্মদ। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর পদ থেকে কখন সরে যাবেন এবং আনোয়ার ইব্রাহিমকে সুযোগ দেবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি নির্দিষ্ট কোন আকার ইঙ্গিত দেননি। শুধু বলেছেন, বিষয়টা এখন আমার ওপর নির্ভর করে।


রাজনৈতিক বিশ্লেষক ইউনিভার্সিটি সেইনস মালয়েশিয়ার প্রফেসর ড. সিভামুরুগান পান্ডিয়ান বলেছেন, শুক্রবার রাতে যে বৈঠক হয়েছে তাতে নির্ধারণ করার কথা ছিল যে, প্রধানমন্ত্রী মাহাথির কবে কোন তারিখে ক্ষমতা হস্তান্তর করছেন আনোয়ার ইব্রাহিমের কাছে। কিন্তু তা ঘটেনি। ঘটেছে অন্য ঘটনা।


তিনি আরো বলেন, ওই বৈঠকে উপস্থিতরা বর্তমান প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের প্রতিই সমর্থন দিয়েছেন। তারা চাইছেন তিনিই প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থেকে মেয়াদ পূর্ণ করুন।


কিন্তু যারা আশা করছিলেন এ বছর যত তাড়াতাড়ি হোক, মে মাস নাগাদ দেশের অষ্টম প্রধানমন্ত্রী হোন আনোয়ার ইব্রাহিম, তাদের পক্ষে এই সিদ্ধান্ত মেনে নেয়া কঠিন। তারা হয়তো আবেগ দিয়ে এর প্রতিশোধ নিতে চেষ্টা করবেন। যদি আনোয়ার ইব্রাহিম শুক্রবারের সিদ্ধান্ত মানতে তাদের আয়ত্তে আনতে না পারেন তাহলে রাজনৈতিক দৃশ্যপটের অবনতি ঘটবে। তার মতে, নয় মাসের মধ্যে অনেক ঘটনা ঘটে যেতে পারে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com