শিরোনাম
মুসলিম বিশ্বকে কঠোর হওয়ার আহ্বান তুরস্ক-ইরানের
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫৩
মুসলিম বিশ্বকে কঠোর হওয়ার আহ্বান তুরস্ক-ইরানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিন ও ইসরাইলের সংকট নিরসনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্থাপিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’র বিরুদ্ধে মুসলিম বিশ্বকে কঠোর হওয়ার আহ্বান জানিয়েছে ইরান ও তুরস্ক। খবর ইয়েনি শাফাকের।


‘ডিল অব দ্যা সেঞ্চুরি’র নিন্দা জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত বলেছেন, ইসরাইল-ফিলিস্তিন সংঘাত অবসানের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্টের উত্থাপিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ একপেশে ও মুসলিম স্বার্থ-বিরোধী।


তারা বলেন, ট্রাম্পের এই পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি উদ্বাস্তুদেরকে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।


এর আগে ২৮ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্ব নিরসনের নামে ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন। তবে এতে ফিলিস্তিনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে। এছাড়া, জর্দান নদীর পশ্চিম তীরের ৭০ ভাগ ভূমি ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।


তবে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ এবং প্রতিরোধ আন্দোলনগুলো ট্রাম্পের এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে।


ট্রাম্প ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রকাশের পর দিন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেন, ট্রাম্পের এই চুক্তি ফিলিস্তিনিদের অধিকার কেড়ে নিয়ে ইসরাইলকে বৈধতা দেয়ার নতুন পরিকল্পনা।


তিনি বলেন, ট্রাম্পের কথিত এই শান্তি চুক্তি বাস্তবে কোন শান্তি বয়ে আনবেনা। পবিত্র নগরী আল কুদস (জেরুজালেম) মুসলিম উম্মাহর কাছে একটি মহাপবিত্র স্থান। সুতরাং তথাকথিত শতাব্দীর সেরা চুক্তি অগ্রহণযোগ্য।


এরদোগান বলেন, ট্রাম্পের এই চুক্তি মধ্যপ্রাচ্যের চলমান সংকট ও সমস্যার কোন সমাধান করতে পারবেনা এবং শান্তি ও স্থিতিশীলতাও বয়ে আনবেনা।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com