শিরোনাম
রোহিঙ্গা গণহত্যায় আইসিজের অন্তর্বর্তী আদেশ আজ
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২০, ১০:১৯
রোহিঙ্গা গণহত্যায় আইসিজের অন্তর্বর্তী আদেশ আজ
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দেবেন আজ। গাম্বিয়ার বিচার মন্ত্রণালয় এক টুইট বার্তায় এই কথা জানিয়েছে।


মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চলছে এমন অভিযোগে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করে গাম্বিয়া। মামলায় বলা হয়, মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে।


মিয়ানমারের রাখাইনে ২০১৭ সালের আগস্টে সেনা অভিযান শুরু হলে ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। এই পরিস্থিতিতে গাম্বিয়া আরো ক্ষয়ক্ষতি ঠেকাতে অন্তর্বর্তীকালীন আদেশ দিতে আইসিজের কাছে আবেদন করে।


এদিকে বিশ্লেষকরা মনে করছেন, এই মামলা অনেক বছর ধরে চলবে। তবে এই অন্তর্বর্তীকালীন আদেশকে আইনি প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হিসেবে দেখা হচ্ছে।


অন্যদিকে মিয়ানমারের রাখাইনে কোনো গণহত্যা হয়নি বরং কয়েকজন সেনা যুদ্ধাপরাধ করে থাকতে পারে বলে জানিয়েছে দেশটির সরকারের গঠিত স্বাধীন তদন্ত কমিশন (আইসিওই)।


আইসিওই-এর তদন্তের পুরো প্রতিবেদন এখনো প্রকাশিত হয়নি। তবে সোমবার (২০ জানুয়ারি) মিয়ানমারের প্রেসিডেন্টের কাছে তদন্তের সারসংক্ষেপ জমা দিয়েছে কমিশন।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com